Connect with us

আন্তর্জাতিক

গরু জবাই নিষিদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান রাজনাথের

Published

on

rsগরু জবাই নিষিদ্ধ করতে ভারতের প্রতিটি রাজ্যকেই আস্থাবর্ধক পদক্ষেপ নেওয়ার কথা বললেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তার দাবি, ‘সেই বৈদিক যুগ থেকেই গরুর মাংস নিষিদ্ধ ছিল। এমনকি আকবর, জাহাঙ্গীর, বাহাদুর শাহ জাফরের মতো মোঘল রাজাদের শাসনকালেও গরুর মাংস নিষিদ্ধ ছিল। বাবরনামাতেও লেখা রয়েছে যে, ভারত শাসন করতে গেলে গরুর মাংস বর্জন করতে হবে, না হলেও ভারতে শাসন চালানো সম্ভব নয়। রবিবার দিল্লিতে হিন্দু সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন রাজনাথ সিং।

১৯৬৬ সালে দিল্লিতে গরু জবাই বিরোধী আন্দোলনে বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি চালালে একাধিক মানুষ নিহত হয়। সেই ঘটনার অর্ধশত বৎসর পূর্তি উপলক্ষ্যে রবিার ওই সভার আয়োজন করা হয়েছিল। নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাজনাথ বলেন, একটা মহৎ উদ্যেশ্যে তারা তাদের জীবন বলিদান করেছিলেন।

রাজনাথ ছাড়াও ওই সভায় উপস্থিত ছিলেন আরএসএস নেতা সরকারায়াভ ভায়াজি যোশি ও সশরকায়ভ কৃষ্ণ গোপাল, বিজেপির সাংগঠনিক সেক্রেটারি রাম লাল, বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি, বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) সাধারণ সম্পাদক সুরেন্দ্র জৈন সহ গোরক্ষা কমিটির শীর্ষ নেতারা।

সম্প্রতি গোরক্ষা কমিটির সঙ্গে যুক্ত ৭০ থেকে ৮০ শতাংশ মানুষদের ‘অ্যান্টি সোশ্যাল’ বলে মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির ওই মন্তব্যের বিরোধিতা করে আরএসএস’এর পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়।

এদিন রাজনাথ সেই প্রসঙ্গটি উত্থাপন করে বলেন, সংবিধানের ৪৮ নম্বর ধারায় বলা আছে, গরু জবাই আটকাতে সরকার পদক্ষেপ নেবে। এবং ভারতে একটি যুক্তরাষ্ট্রীয় কাঠামো থাকায় গরু জবাই নিষিদ্ধ করার বিষয়ে প্রতিটি রাজ্যকেই আস্থাবর্ধক পদক্ষেপ নিতে হবে। দেশজুড়ে সচেতনতা বাড়ায় ইতিমধ্যেই কয়েকটি রাজ্য গরু জবাই নিষিদ্ধ করেছে। রাজনাথ বলেন, যেখানে গরুর বিষয়টি জড়িয়ে আছে, সেখানে এই ইস্যুটি শুধুমাত্র বিশ্বাস কিংবা সংস্কৃতির ওপর নির্ভর করে না। দেশের অর্থনৈতিক, ঐতিহাসিক ও বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকেও এই বিষয়টিকে দেখা উচিত’।

ভারত থেকে বাংলাদেশে গরু পাচার পুরোপুরি বন্ধ করতে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার কাজ করে যাচ্ছে এবং একাধিক পদক্ষেপও নিয়েছে বলে এদিন জানান রাজনাথ। সীমান্তে কড়া নজরদারির ফলে আংশিক সফলতা এসেছে বলেও জানান তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কেন্দ্রীয় সরকারের হয়ে আমি বলতে চাই যে আমরাও মনে করি গরুকে সংরক্ষিত করা দরকার। সীমান্ত পেরিয়ে ভারত থেকে বাংলাদেশে গরু পাচার বন্ধ করতে আমরা চেষ্টা করেছি। কিন্তু বিশাল সীমান্ত হওয়ায় আমরা আংশিক সফলতা পেয়েছি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *