Connect with us

আন্তর্জাতিক

গরু পাচার রোধে সীমান্তে ৩০ হাজার ভারতীয় সেনা

Published

on

আন্তর্জাতিক ডেস্ক :  গরু পাচার রোধে বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্তাঞ্চলে ৩০ হাজার সেনা মোতায়েন করেছে দেশটি। অবৈধ উপায়ে সীমান্ত দিয়ে যেন কোনো গরু বাংলাদেশে প্রবেশ না করে, সেজন্য এই ব্যবস্থা নিয়েছে নরেন্দ্র মোদির সরকার। টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

পাচারকারীরা যাতে সীমান্ত দিয়ে গরু পার করতে না পারে, সেজন্য রাতভর পাহারা দিচ্ছেন সেনারা। টাইমস অব ইন্ডিয়ার তথ্যমতে, প্রতিরাতে সীমান্ত দিয়ে অসংখ্য গরু পাচার হয় বাংলাদেশে। ঈদ সামনে রেখে গরুর মাংসের চাহিদা বেড়ে যায় বাংলাদেশে। এ সময় পাচারকারীরা অন্য সময়ের চেয়ে বেশি সক্রিয় হয়ে ওঠে।

টাইমস অব ইন্ডিয়া আরো জানিয়েছে, প্রতিবছর প্রায় ২০ লাখ গরু বাংলাদেশে পাচার হয়। গত চার বছরে ৬০০ মিলিয়ন ডলার মূল্যের গরুর মাংসের বাজার ছিল বাংলাদেশে, যা বৈধ বলে দাবি করে বাংলাদেশি সরকার।

মোদি সরকার অবৈধ গরু ব্যবসা বন্ধ করতে উদ্যোগ নিয়েছেন। সেই উদ্যোগের অংশ হিসেবে সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে।

সম্প্রতি পশ্চিমবঙ্গে ভারত-বাংলাদেশ সীমান্তাঞ্চলে সফরে আসেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি সীমান্তরক্ষীদের নির্দেশ দিয়েছেন, পাচারকারীরা যেন বাংলাদেশে গরু পাচার করতে না পারে। যদি গরু পাচার বন্ধ করা যায়, তবে রাজনাথের মতে বাংলাদেশিদের গরুর মাংস খাওয়া বন্ধ করা যাবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *