Connect with us

বিবিধ

চুল ধোয়ার আগের চর্চা

Published

on

773রকমারি ডেস্ক:
সুন্দর ও স্বাস্থ্যবান ঝলমলে চুলের জন্য চুলের সঠিক যত্ন নেয়া খুব জরুরি। আর চুলের যত্নে চুলে তেল দেয়া খুব ভালো এর মাধ্যমে চুল সুন্দর থাকে। সবসময় গোসলের আগে চুলে একটু তেল গরম করে ম্যাসেজ করা খুবই ভালো। তেল শুধু মাত্র চুলের উজ্জ্বলতাই বৃদ্ধি করেনা সঙ্গে চুলের স্বাস্থ্যও ভালো রাখে।
১। দুই ধরণের তেল যেমন- ক্যাস্টর অয়েলের সঙ্গে অলিভ অয়েল বা আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এর সঙ্গে একটি ভিটামিন ই ক্যাপসুলের ভিতরের লিকুইড মিশিয়ে নিলে আরও ভালো হয়। তেলের এই পেস্টটি চুলে ঝরে পড়া সমস্যা রোধ করে।
২। চুলে এই তেলের মিশ্রণ মেখে ম্যাসেজ করুন এবং অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। ৩। মাথায় তেল দেয়ার পর শ্যাম্পু করার সময় কখনোই গরম পানি ব্যবহার করবেন না। গরম পানি চুল ও ত্বক শুষ্ক করে ফেলবে।
৪। গোসল করার আগে প্রাকৃতিক কন্ডিশনার ব্যবহার করতে পারেন। যেমন- দই ও ডিম একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং মাথায় লাগিয়ে নিন। এই প্রাকৃতিক কন্ডিশনারটি চুলের জন্য খুব ভালো একটি কন্ডিশনার এবং এটি চুলের গভীর হতে চুলে পুষ্টি যোগায়।
৫। চুল ধোয়ার আগে, দুটো পাকা কলা তার মধ্যে ২ চামচ মেয়োনেজ এবং ১ চামচ অলিভ অয়েল দিয়ে পেস্ট তৈরি করে চুলে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলের জন্য কলা খুব উপকারী, বিশেষ করে যাদের চুল খুব রুক্ষ তারা এই পেস্টটি ব্যবহার করতে পারেন।
৬। তিন চামচ মাসকলাই ডাল একটি পাত্রে নিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন এই ডাল পেস্ট করে নিন এবং এর সাথে ১ টি ডিম, এক চামচ লেবুর রস ও এক কাপ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে চুলে লাগিয়ে নিন। আধ ঘন্টা অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *