Connect with us

আন্তর্জাতিক

জাতীয় ঐক্যের ডাক নাজিবের

Published

on

MalaysiaProtestদুর্নীতির অভিযোগে ওঠা পদত্যাগের দাবি প্রত্যাখ্যান করে জাতীয় ঐক্যের ডাক দিলেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। বিরোধীদের বিক্ষোভকে, গণতান্ত্রিক নয় বলে মন্তব্য করেছেন তিনি। বিক্ষোভে যোগ দিয়ে, সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, গণদাবি মেনে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানো উচিৎ নাজিবের।

স্বাধীনতার পর থেকে, ৫৮ বছর ধরে ক্ষমতায় রয়েছে, প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রাজনৈতিক জোট। কিন্তু, ক্রমাগত একনায়ক হয়ে ওঠার অভিযোগে, গত কয়েকটি নির্বাচনে, জনপ্রিয়তায় ঘাটতি দেখা গেছে, ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের।

এবার, অর্থ কেলেঙ্কারির অভিযোগে, প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি উঠেছে। আন্দোলনকে ডাকা হচ্ছে বেরসি নামে, যার অর্থ পরিচ্ছন্নতা।

ক্ষমতায় এসেই, উচ্চ আয়ের দেশ গঠনে, একটি তহবিল গঠন করেন নাজিব। এতে তছরূপের খবর ছাপে ওয়াল স্ট্রিট জার্নাল। অভিযোগ ওঠে, কোটি কোটি ডলার আত্মসাতের। আপস…

এ অভিযোগ উড়িয়ে দিয়েছে, দুর্নীতি দমন কমিশন। প্রশাসন থেকে সরানো হয়েছে বিরোধীদের। প্রধানমন্ত্রীর দাবি, তার অ্যাকাউন্টে থাকা অর্থের উৎস, নাম না জানা বিদেশিদের অনুদান। একে দেখা হচ্ছে অজুহাত হিসেবে।

বিক্ষোভে যোগ দিয়েছেন, প্রভাবশালী সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। নাজিবের এক সময়ের মিত্র তিনি। ২২ বছর দেশ শাসন করা মাহাথিরও মনে করেন, আইনের শাসন ফেরাতে, সরানো প্রয়োজন নাজিবকে।

বিক্ষোভকে অবৈধ ঘোষণা করেছে সরকার। পুলিশের বিরুদ্ধে উঠেছে অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ। এর বিচার করার প্রতিশ্রুতি দিয়েছেন, প্রধানমন্ত্রী নাজিব। তাতে বিক্ষোভ কমে আসার লক্ষণ, এখনো নেই।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *