Connect with us

আন্তর্জাতিক

তাইওয়ানে ভূমিকম্পে ১৭তলা ভবন বিধ্বস্ত; নিহত ৭

Published

on

taiwanআন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ তাইওয়ানে একটি শক্তিশালী ভূমিকম্পে ১৭তলা একটি অ্যাপার্টমেন্ট ভবন বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় অন্ততপক্ষে সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে ১০ দিনের একটি মেয়ে শিশুও রয়েছে।

শনিবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পটি হয়। ভূমিকম্পটির উৎপত্তি দক্ষিণাঞ্চলীয় তাইনান শহর থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ২৩ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা। মূল ভূমিকম্পটির পর আরো বেশ কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে বলে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো জানিয়েছে।

বিধ্বস্ত ভবনটিতে বহু মানুষ আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের উদ্ধারে তড়িঘড়ি করে উদ্ধার অভিযান শুরু করা হয়েছে। দক্ষিণ তাইওয়ানের তাইনানে ভূমিকম্পে বিধ্বস্ত ভবন থেকে একজনকে উদ্ধার করে নিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। ভবন বিধ্বস্তের ঘটনায় ওই শিশুটি এবং অপর একজন ৪০ বছর বয়সী পুরুষের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। দমকল বাহিনীর একজন কর্মকর্তা জানিয়েছেন, উদ্ধারকারীরা হাইড্রোলিক মই ও ক্রেন ব্যবহার করে ধ্বংসস্তূপ সরিয়ে ১২০ জনেরও বেশি জীবিতকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছেন। এদের মধ্যে অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তাইনান শহরের আরো কয়েকটি ভবন ভূমিকম্পে হেলে পড়েছে। কিন্তু দমকল বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বিধ্বস্ত অ্যাপার্টমেন্ট ব্লকের মানুষদের উদ্ধারের কাজটিই আগে করা হচ্ছে। দক্ষিণ তাইওয়ানের তাইনানে ভূমিকম্পে বিধ্বস্ত ভবনে উদ্ধার তৎপরতা।পুরো তাইনান শহর থেকে মোট ১১৫ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে দমকল বিভাগ জানিয়েছে। ঘটনাস্থল পরিদর্শনে রাজধানী তাইপে ছাড়ার আগে দেশটির প্রেসিডেন্ট মা ইং জেউ জানিয়েছেন, ক্ষয়ক্ষতির ব্যাপকতা সম্পর্কে কর্তৃপক্ষের ধারণা এখনো পরিষ্কার নয়। বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *