Connect with us

বিবিধ

দুপুরের কাঠফাটা রোদে ক্লান্তি দূর করতে শরবত

Published

on

it-1রকমারি ডেস্ক:
গ্রীষ্ম আসার আগেই গরমে ভাপ সবার শরীর স্পর্শ করে যাচ্ছে। দুপুরের কাঠফাটা রোদে ক্লান্ত শরীর তাজা করতে অতি প্রয়োজনীয় হলো শরবত। ঘরে বসেই সহজে তৈরি করে নিতে পারেন বিভিন্ন ফলের শরবত। পাঠকদের উদ্দেশ্যে কয়েকটি ফলের শরবতের রেসিপি দেয়া হলো-

আম-অরবরই শরবত: উপকরণ- আম কুচি ২ কাপ, অরবরই ২ কাপ, কাঁচামরিচ ২টা. পুদিনাপাতা ২ টেবিল চামচ, বিট লবণ ১/২ চা চামচ, লবণ ১ চা চামচ, চিনি ১ কাপ, জিরা গুঁড়া [সামান্য], পানি ছয় কাপ।
প্রস্তুত প্রণালি- সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। সব শেষে বরফ কুচি দিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের শরবত: উপকরণ- কাঁচা আম ৪টি, পানি ৮ কাপ, সিরাপ বা চিনি প্রয়োজনমতো, বিট লবণ ১ চা-চামচ, সরিষাগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা আধা চা-চামচ, পুদিনাপাতা বাটা ১ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ বা পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি- আমের খোসা ছাড়িয়ে সেদ্ধ করে ছেনে নিয়ে আঁটি ফেলে দিতে হবে। সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফকুচি
দিয়ে পরিবেশন করতে হবে।

তরমুজের শরবত: উপকরণ- ৩০০ গ্রাম তরমুজ, বিট লবণ, চিনি, বরফ কুচি।
প্রস্তুত প্রণালি- তরমুজ ভালো মতো পরিষ্কার করে কেটে রস বের করতে ব্লেন্ডারের মধ্যে নিন [এতে যেন কোনো খোসা বা বিচি না থাকে। তাতে মিনারেল পানি, পরিমাণ মতো বিট লবণ, চিনি মিশিয়ে ২০ মিনিট ফ্রিজ এ রেখে দিন। ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

কমলার শরবত: উপকরণ – ২টি কমলা, বিট লবণ, চিনি, গোলমরিচ, পুদিনা পাতা, বরফ কুচি।
প্রস্তুত প্রণালি- কমলা ভালো মতো পরিষ্কার করে কেটে রস বের করে নিন (এতে যেন কোনো খোসা বা বিচি না থাকে)। তাতে মিনারেল পানি, পরিমাণ মতো বিট লবণ, গোলমরিচ, চিনি মিশিয়ে পুদিনা পাতা দিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে বরফ কুচি আর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

আনারসের শরবত: উপকরণ -২০০ গ্রাম আনারস, বিট লবণ, চিনি, বরফ কুচি, পুদিনা পাতা।
প্রস্তুত প্রণালি – আনারস ভালো মতো পরিষ্কার করে কেটে রস বের করে বেলেন্ডারের মধ্যে নিন (এতে যেন কোনো খোসা বা বিচি না থাকে)। তাতে মিনারেল পানি, পরিমাণ মতো বিট লবণ, চিনি মিশিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে বরফ কুচি আর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *