Connect with us

দেশজুড়ে

পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে মাল্টা চাষ শুরু

Published

on

malta-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%beপঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়েরর বোদায় বাণিজ্যিক ভাবে মাল্টার চাষ শুরু হয়েছে। এ উপজেলায় মাল্টা চাষের উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। উপজেলা কৃষি বিভাগের ২৮টি ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকরা মাল্টার বাগান গড়ে তুলেছে। উপজেলা কৃষি অফিসের তথ্য অনুসারে বোদা উপজেলার দুইশত কৃষক তাদের বসতবাড়িতে মাল্টার চাষ করেছেন।
উপজেলা কৃষি বিভাগের সরাসরি তত্ত্বাবধানে সাইট্রাস ফল সম্প্রসারণের নিমিত্তে গড়ে উঠেছে এসব মাল্টার বাগান। সরজমিনে বসতবাড়ি ও ব্লক প্রদর্শনীতে গিয়ে দেখা যায়, মাল্টার গাছে থোকায় থোকায় মাল্টার ফল ঝুলছে। বাগানগুলোতে বেশ মাল্টার ফলন হয়েছে। এ সময় কথা হয় মাল্টা চাষি চন্দনবাড়ী ইউনিয়নের বানিয়ারপাড়ার গ্রামের আসাদুজ্জামান রিপনের সঙ্গে। তিনি জানান উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় বাণিজ্যিক ভাবে ১ বিঘা জমিতে মাল্টার চাষ করেছেন। মাল্টার ফলনও হয়েছে ভাল। তিনি আশা প্রকাশ করছেন মাল্টা স্থানীয় বাজারে বিক্রি করতে পারবেন। মাল্টার পাশাপাশি তিনি একটি কমলা বাগান গড়ে তুলেছেন। সরেজমিনে গিয়ে আরো কথা হয় বড়শশী ইউনিয়নের কাজীপাড়া গ্রামের মাল্টা চাষি কাজী আলমগীর মন্টুর সঙ্গে তিনিও কমলা বাগানের পাশাপাশি বাণিজ্যিক ভাবে মাল্টার বাগান গড়ে তুলেছেন।
তিনি এক একর জমিতে মাল্টার চাষ করেছেন। তার বাগানে থোকায় থোকায় মাল্টার ফলন হয়েছে। তিনি আশা প্রকাশ করছেন স্থানীয় বাজারে মাল্টা বিক্রি ভাল হবে। বিদেশী মাল্টার চেয়ে নিজেদের উৎপাদিত এই দেশী মাল্টা অনেক বেশি রসালো। এ মাল্টা বিদেশী মাল্টার মত রং ধারন না করলেও খেতে অনেকটা সু-স্বাধু। স্থানীয় বাজারে এই দেশী জাতীয় মাল্টা বেশ ভাল চাহিদা পুরণ করতে পারবে বলে অনেকেই মনে করছেন।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মো. আল মামুন অর রশিদ জানান, কমলার পাশাপাশি মাল্টা চাষের জন্য এ উপজেলার মাটি বেশ উর্বর। ইতিমধ্যে বাণিজ্যিক ভিত্তিতে মাল্টার চাষ শুরু হয়েছে। কৃষকরা মাল্টা চাষে বেশ আগ্রহ প্রকাশ করছেন। আমরা ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের মাল্টা চাষে উদ্ধুদ্ধ করছি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *