Connect with us

আন্তর্জাতিক

পরমাণু চুক্তি ভঙ্গ করেছে যুক্তরাষ্ট্র : রাশিয়া

Published

on

pআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের মিসাইল ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) ভঙ্গ করেছে বলে দাবি করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র বিভাগ থেকে এই বিবৃতি দেয়া হয়েছে বলে জানিয়েছে ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি।
বিবিসি নিউজ এজেন্সির বরাত দিয়ে জানায়, রাশিয়ার পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয়েছে রোমানিয়ায় ইউরোপিয়ান মিসাইল ডিফেন্স ফিল্ড স্থাপনের মাধ্যমে যুক্তরাষ্ট্র ১৯৮৭ সালে করা চুক্তি ভঙ্গ করছে। এই চুক্তি অনুসারে রাশিয়ার নিকটবর্তী এলাকায় কোন মিসাইল বা রাশিয়ার জন্য হুমকি স্বরূপ স্থাপনা তৈরি করবে না যুক্তরাষ্ট্র।
এদিকে যুক্তরাষ্ট্রর পক্ষ থেকে দাবি করা হয়, রাশিয়ার নিকটবর্তী স্থান রোমানিয়ায় কোন মিসাইল স্থাপন করা হয়নি। বরং ন্যাটো ভুক্ত দেশকে মিসাইলের আক্রমণ থেকে রক্ষার জন্য এই কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এতে রাশিয়ার জন্য হুমকি স্বরূপ কিছু করা হয়নি।
কিন্তু রাশিয়ার পক্ষ থেকে বিষয়টিকে হুমকি হিসেবে বর্ণনা করেন দেশটির পররাষ্ট্র দফতরের অস্ত্র বৃদ্ধি ও নিয়ন্ত্রণ বিষয়ক প্রধান মিখাইল উলায়নভ। মিখাইল বলেন, এটি ক্ষতিকর এবং ভুল সিদ্ধান্ত। কারণ এর মাধ্যমে কৌশলগত অবস্থান গ্রহণ সম্ভব। বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *