Connect with us

আন্তর্জাতিক

পশ্চিম ইউরোপে তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে

Published

on

আন্তর্জাতিক ডেস্ক :  ইউরোপের পশ্চিমাঞ্চল স্পেন ও পর্তুগালে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। স্পেনের জাতীয় আবহাওয়া অফিস কর্ডোবা অঞ্চলে রেড অ্যালার্ট জারি করেছে। এ অঞ্চলের তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে আশংকা করা হচ্ছে। বিরাজমান আবহাওয়াকে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি বলে উল্লেখ করা হয়েছে।
স্পেনবাসীরা দলে দলে সমুদ্র সৈকতে ভিড় করছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বাসিন্দাদের মদ পান না করা এবং প্রচুর পরিমাণে পানি খাওয়ার পরামর্শ দিচ্ছেন। স্পেনের ৫০ প্রদেশের ৪৩টিতে দাবদাহের কারণে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে।
পর্তুগালের ক্যাস্টেলো ব্রানকো ও পোর্তেলাগিরি শহরের তাপমাতাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এদিকে ফ্রান্সে সপ্তাহের মধ্যভাগে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে এবং ব্রিটেনের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করছে।
স্পেনের আন্দালুসিয়ার রাজধানী সেভিলে তাপমাত্রা কমপক্ষে ৪২ ডিগ্রি সেলসিয়াস থাকছে। শিশু-কিশোর ও বয়স্করা গরমের হাত থেকে বাঁচতে পানিতে পা ভিজিয়ে রাখছে এবং অনেকে নদীতে গোসল করছে। স্পেন ও পর্তুগালের কর্তৃপক্ষ বিরাজমান তাপমাত্রার কারণে বনাঞ্চলে দাবানলের ব্যাপারে সতর্ক করেছে। সূত্র: এএফপি

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *