Connect with us

স্বাস্থ্য

পিঠে ব্রণ হলে কী করবেন?

Published

on

স্বাস্থ্য ডেস্ক:
শুনতে অদ্ভুত লাগলেও পিঠেও ব্রণ হয়। ধুলাবালি, অতিরিক্ত দূষণ, ভাজাপোড়া খাওয়ার অভ্যাস থাকলে মুখের ত্বকে ব্রণ হয়-একথা সবাই জানেন। কিন্তু মুখের ত্বকের বাইরেও পিঠে ব্রণ হতে পারে। অনেকেরই পীঠে অসংখ্য ব্রণ দেখা যায়। এই সমস্যা আস্তে আস্তে সারা শরীরে ছড়িয়ে যায়।

প্রশ্ন হচ্ছে, পিঠে ব্রণ কেন হবে? নিয়মিত পিঠ পরিষ্কার না করলে ব্রণ হতে পারে। যারা অতিরিক্ত ফিটিং পোশাক দীর্ঘক্ষণ পরেন, নোংরা পোশাক পরিষ্কার করেন না, খালি গায়ে নোংরা বিছানায় ঘুমান-তাদের পিঠে ব্রণ হতে পারে। তাহলে উপায় কি? উপায় খুব সহজ।

রইলো সমাধান- বাটিতে তিন চামচ ওটস গুড়া, দুই চামচ টকদই মিশিয়ে প্যাক বানান। তারপর এই প্যাক পিঠে লাগান। ২০ মিনিট পর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে ভালো করে পিঠ মুছে নিন। সপ্তাহে অন্তত তিনদিন এ প্যাক ব্যবহার করতে হবে। কাঁচা হলুদ বেটে নিয়ে বেসন মেশান। এই প্যাক পিঠে লাগিয়ে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

হলুদে থাকা অ্যান্টিসেপটিক উপাদান ব্রণ দূর করতে সাহায্য করবে। টমেটো ব্লেন্ড করে তারসঙ্গে ২ চামচ চালের গুঁড়া মিশিয়ে নিন। এই প্যাক পিঠে লাগিয়ে আধঘণ্টা অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। পিঠের লালচে ভাব কিছুটা দূর হবে। ব্রণর পাশাপাশি রোদে পোড়া দাগও দূর হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *