Connect with us

আন্তর্জাতিক

পূর্ব ইউরোপে যুক্তরাষ্ট্র অস্ত্র মজুদ করলে পাল্টা পদক্ষেপ নেবে রাশিয়া

Published

on

আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব ইউরোপে এবং বাল্টিক সাগরে যুক্তরাষ্ট্র ভারী অস্ত্রশস্ত্র মজুদ করলে পাল্টা পদক্ষেপ নেবে রাশিয়া। রুশ প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তা গতকাল সোমবার এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

পোল্যান্ড এবং বাল্টিক রাষ্ট্রগুলো অনেক দিন ধরেই হতাশা ব্যক্ত করে আসছে যুক্তরাষ্ট্র ন্যাটো জোট রাশিয়ার আক্রমণ থেকে রক্ষার জন্য যথাযথ ব্যবস্থা নিচ্ছে না। যদিও সেই হতাশাটা প্রকাশ্যে নয়। এই হতাশা দূর করতে যুক্তরাষ্ট্র অস্ত্র মজুদের পরিকল্পনা হাতে নেয়। রাশিয়া যাতে ইউক্রেন আক্রমণ না করতে পারে সেই জন্যও এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছিলেন এক মার্কিন সিনিয়র কর্মকর্তা।
 রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ইউরি ইয়াকুবভ বলেন, যুক্তরাষ্ট্র এই অঞ্চলে ভারী অস্ত্রশস্ত্র মজুদ করে তাহলে ঠান্ডা যুদ্ধের পর সেটা হবে পেন্টাগনের একটি আক্রমণাত্মক পদক্ষেপ। তাহলে রাশিয়ারও আর কিছু করার থাকবে না। বাধ্য হয়েই আমরা পশ্চিমের কৌশলগত অবস্থানে সৈন্য এবং অস্ত্র নিয়োগ করবো। দেশটি পোল্যান্ড এবং লিথুনিয়া সীমান্তের কাছে ইস্কান্দার ক্ষেপনাস্ত্র রাখবে বলেও জানান ওই কর্মকর্তা। মার্কিন ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছিলেন, যদি অনুমোদন পাওয়া যায় তাহলে ঠান্ডা যুদ্ধের পর এটাই হবে প্রথম যে, যুক্তরাষ্ট্র পূর্ব ইউরোপে তার ন্যাটো মিত্রদের নিরাপত্তায় এ ধরনের ব্যবস্থা নিচ্ছে। আশা করা হচ্ছে, চলতি মাসে ব্রাসেলসে বৈঠকের আগে প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার এবং হোয়াইট হাউস অনুমোদন দিবে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব আশঙ্কা করছে, রাশিয়া ইউক্রেনে হামলা করতে পারে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *