Connect with us

জাতীয়

প্রতিমা বিসর্জনে আজ শেষ হবে শারদীয় দুর্গোৎসব

Published

on

protimaবাংলাদেশেরপত্র ডেস্ক: প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। আজ মঙ্গলবার দেবীর বন্দনায় প্রতিটি পূজামণ্ডপে ছিল কেবলই বিষাদের ছায়া। মাকে বিদায়ের আয়োজনে বিষণ্ণ মন নিয়েই উৎসবে মেতেছিলেন ভক্তরা।

আজ সারা দেশের ন্যায় রামকৃষ্ণ মঠ ও মিশনে সকাল ৮টা ৫২ মিনিটে দশমী পূজা শুরু হবে। ৯টা ৪৯ মিনিটের মধ্যে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন করা হবে। সন্ধ্যা সাড়ে ৬টায় প্রতিমা বিসর্জন এবং শান্তিজল গ্রহণ। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৭টা ৩১ মিনিটের মধ্যে দশমী পূজা ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হবে।এ উপলক্ষে বিকাল ৪টায় বিজয়া শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার মর্ত্যলোকে (পৃথিবী) আসেন এবং স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটকে (ঘোড়া) চড়ে। যার ফল হচ্ছে রোগ, শোক, হানাহানি-মারামারি বাড়বে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, এবার সারা দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী, অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। যা গতবছরের তুলনায় ৩২৪টি বেশি। আর রাজধানী ঢাকায় পূজা অনুষ্ঠিত হচ্ছে ২২৯টি মণ্ডপে। বিডিপত্র/আমিরুল

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *