Connect with us

জাতীয়

ফ্যামিলি মেডিসিনকে স্বাস্থ্যনীতিতে অন্তর্ভুক্তির দাবি

Published

on

স্টাফ রিপোর্টার:
দেশের সকল মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ফ্যামিলি মেডিসিনকে জাতীয় স্বাস্থ্যনীতিতে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ অ্যাকাডেমি অব ফ্যামিলি ফিজিশিয়ানের সভাপতি প্রফেসর কানু বালা।
গত কাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দক্ষিণ এশিয়া অঞ্চলের ফ্যামিলি ফিজিশিয়ানদের আন্তর্জাতিক সম্মেলন পরবর্তী এক সংবাদ সম্মেলনে বিশ্ব পারিবারিক চিকিৎসা সংস্থা (ওনকা)র পক্ষে তিনি এ দাবি জানান।
দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এখনো পারিবারিক চিকিৎসা ব্যবস্থার উন্নত না হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, এই বিষয়টির প্রয়োজনীয়তার প্রতি সরকারের উদাসীনতা, চিকিৎসকদের মধ্যে চিকিৎসা সম্পর্কে সম্মক ধারণার অভাব। এছাড়া বিশেষজ্ঞ চিসিৎসকরা অকারণে ভীত-শঙ্কিত যে, পারিবারিক চিকিৎসা তাদের আর্থিক উন্নতির পথে অন্তরায় হতে পারে। কানু বালা তার লিখিত বক্তব্যে বলেন, ফ্যামিলি মেডিসিনে শিক্ষিত ডাক্তার শুধু রোগীর স্বাস্থ্যসেবা নয় রোগের ব্যাপ্তিও বিবেচনায় নেন। স্বল্পমূল্যে স্বার্বক্ষণিক সমানভাবে স্বাস্থ্যসেবা দিয়ে থাকেন ফ্যামিলি ফিজিশিয়ানরা। তাই এই পেশায় সরকারি স্বীকৃতির পাশাপাশি রেফারেল পদ্ধতি চালু হওয়া দরকার। এতে জনগণের হয়রানি বন্ধ হবে বলেও জানান তিনি। এই পরিস্থিতিতে বাংলাদেশের ফ্যামিলি মেডিসিন জাতীয় স্বাস্থ্যনীতিতে অধিভূক্তকরণ এবং øাতকপূর্ব ডাক্তারী কার্যক্রম চালুর দাবি জানান তিনি। সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক ডা. নূরুল ইসলাম ভূঁইয়া, সহসভাপতি প্রফেসর হাফিজুর রহমান, কোষাধ্যক্ষ ডা. মো. ইন্নামিন, সাবেক সভাপতি প্রফেসর রশিদ-ই-মাহবুব প্রমুখ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *