Connect with us

জাতীয়

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জোড়া লাগানো যমজের সফল অস্ত্রোপচার

Published

on

bsmmuনিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জোড়া লাগানো অপূর্ণাঙ্গ যমজের অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। শিশুটি এখন শঙ্কামুক্ত তবে তাকে ৪৮ ঘন্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে। আজ সোমবার সকাল সোয়া নয়টার দিকে অস্ত্রোপচার শুরু হয়। প্রায় আড়াই ঘন্টার এই অস্ত্রোপচারে ১৮ সদস্যের মেডিকেল টিম অংশ নেয়।
এতে নেতৃত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. রুহুল আমিন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এ ধরণের শিশু বিশ্বে বিরল তাই এটি একটি বিরল অপারেশন। বাগেরহাটের মো. জাকারিয়ার স্ত্রী হীরামনি গত ৭ মার্চ জোড়া লাগানো যমজ সন্তান প্রসব করেন। এদের একটি পূর্ণাঙ্গ শিশু। তার সঙ্গে জোড়া লাগানো আছে একটি অপূর্ণাঙ্গ শিশু।
অপূর্ণাঙ্গ শিশুটি তার অর্ধেক শরীর নিয়ে পূর্ণাঙ্গ শিশুর সঙ্গে যুক্ত। অপূর্ণাঙ্গ শিশুটির শরীরের নিচের অংশ রয়েছে, উপরের অংশ নেই। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এ ধরনের শিশুকে ‘কনজেনিটাল প্যারাসাইটিক টুইন’ বা জোড়া অপূর্ণাঙ্গ যমজ বলা হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার বলেন পূর্ণাঙ্গ শিশুটি থেকে অপূর্ণাঙ্গ শিশুটিকে বাদ দেয়া হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *