Connect with us

বিবিধ

বাংলাদেশ অস্থিতিশীল করতে পরেশ বড়ুয়া-আইএসআই বৈঠক

Published

on

poresh boruya

বিডিপি ডেস্ক: বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়াকে ব্যবহার করা হচ্ছে। পাকিস্তানি সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআই এ কাজে পরেশ বড়ুয়াকে আর্থিক সহায়তা করছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দাখিল করা এক গোয়েন্দা প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, আইএসআইয়ের সঙ্গে পরেশ বড়ুয়ার ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনে চিনা নিরাপত্তা সংস্থার ভূমিকা রয়েছে। সম্প্রতি চিনের কুনমিংয়ে আইএসআইয়ের সঙ্গে এই উলফা নেতার গোপন বৈঠক হয়েছে। বর্তমানে বাংলাদেশ সরকারের সঙ্গে পাকিস্তানের রাজনৈতিক ও কূটনৈতিক টানাপড়েন চলছে। জামায়াতে ইসলামি, জেএমবিসহ অন্যান্য ইসলামিক মৌলবাদী ও জঙ্গি সংগঠনগুলোর সন্ত্রাসী কর্মকান্ড শক্ত হাতে দমন করতে সক্ষম হওয়ায় পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই উদ্বিগ্ন।
গোয়েন্দা প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশের উগ্রবাদী সংগঠনগুলোর সঙ্গে পরেশ বড়ুয়ার ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। আইএসআই তার মাধ্যমে এসব সংগঠনকে আর্থিক সহায়তা দিচ্ছে। তা ছাড়া পার্বত্য চট্টগ্রামে বাংলাদেশ সরকারবিরোধী একটি গ্রুপের সঙ্গেও পরেশ বড়ুয়ার ঘনিষ্ঠ সম্পর্ক কাজে লাগিয়ে আইএসআই পার্বত্যাঞ্চলে নতুন করে অস্থিতিশীল অবস্থা সৃষ্টির পাঁয়তারা করছে বলেও গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
জানা গেছে, চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালান মামলায় দন্ডপ্রাপ্ত আসামি পরেশ বড়ুয়াকে ধরতে ইন্টারপোলের রেড নোটিশ জারি রয়েছে। গত দেড় যুগ ধরে ভারত সরকার এই উলফা নেতাকে হন্যে হয়ে খুঁজছে। কিন্তু তাকে ধরতে পারেনি। কয়েক মাস আগে উলফার আরেক গুরুত্বপূর্ণ নেতা অনুপ চেটিয়াকে ভারতের হাতে তুলে দেয় বাংলাদেশ। তিনি দেড় যুগেরও বেশি সময় বাংলাদেশে কারাবন্দি ছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *