Connect with us

জাতীয়

বিদেশ থেকে বিশেষজ্ঞ দল আসছে ডেঙ্গু নিয়ন্ত্রণে

Published

on


বাংলাদেশেরপত্র ডেস্ক:
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। এডিস মশার উপদ্রবের দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। প্রতিনিধি দলেরসদস্যরা ২১-২৩ আগস্ট বাংলাদেশ সফর করবেন।

বাংলাদেশে এডিস মশার মাধ্যমে সৃষ্ট রোগ মোকাবিলার জন্য আন্তর্জাতিক পরমাণু সংস্থা (আইএইএ), জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিএইচও) সমন্বয়ে যৌথ বিশেষজ্ঞ প্রতিনিধিদল ঢাকায় আসছে। এই বিশেষজ্ঞ প্রতিনিধিদলের মূল উদ্দেশ্য হবে জীবাণুমুক্ত কীট প্রযুক্তির (এসআইটি) সম্ভাব্যতা মূল্যায়নের মাধ্যমে বাংলাদেশের এডিস মশা নিয়ন্ত্রণ।

বাংলাদেশে ডেঙ্গুজ্বরের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের উদ্যোগ নেওয়ায় আইএইএ থেকে বিশেষজ্ঞ প্রতিনিধিদল পাঠানোর অনুমোদন দেয়। প্রতিনিধিদলে খাদ্য ও কৃষি পারমাণবিক প্রযুক্তির যৌথ এফএও/ আইএইএ বিভাগের পোকামাকড় নিয়ন্ত্রণ বিভাগের প্রযুক্তিবিদ রাফায়েল আরগিলিস হেরেরো, ডানিলো ডি অলিভিয়ারা কারভালহো, ডাব্লিএইচও’র বিশেষজ্ঞ রাজপাল যাদব রয়েছেন।

ভিয়েনায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এম আবু জাফর বলেন, এডিস মশা মোকাবিলার জন্য সর্বোত্তম বৈজ্ঞানিক প্রযুক্তি কাজে লাগানোর চেষ্টা করছি আমরা। এই সময়ে বাংলাদেশকে সহায়তা দেওয়ার জন্য আইএইএকে ধন্যবাদ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *