Connect with us

ঢাকা বিভাগ

বিলুপ্তির পথে মাদারীপুরের ঐতিহ্যবাহী ধানের গোলা

Published

on

মাদারীপুর প্রতিনিধি ॥madaripur-news-2

‘গোয়াল ভরা গরু, পুকুর ভরা মাছ আর গোলা ভরা ধান।’ এক সময় এমন প্রবাদ বাক্য থাকলেও বর্তমানে মাদারীপুর থেকে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী ধানের গোলা। গ্রামবাংলার সমৃদ্ধির প্রতীক ধানের গোলা এখন বিলুপ্ত প্রায়। হারিয়ে যাচ্ছে কৃষিক্ষেত ও কৃষকের ঐতিহ্যবাহী গোলাও। আগে কৃষকের বাড়িতে বাড়িতে ধান মজুদ করে রাখার জন্য বাঁশ বেত ও কাদা দিয়ে গোল আকৃতি করে তৈরি করা হতো ধানের গোলা। এখন এই গোলা খুজে পাওয়ায় দায় হয়ে গেছে। আজ বিলুপ্তির পথে মাদারীপুরের ঐতিহ্য এই ধানের গোলা।
মাদারীপুরের কালকিনি উপজেলার কাজীবাকাই ইউনিয়নের পূর্বমাইজপাড়া গ্রামের নব্বই বছরের বৃদ্ধ আইয়ুব আলী মুন্সি বলেন, আগের দিনে ছেলের পক্ষ বিয়ে করতে এলে মেয়ের বাড়িতে গুনে দেখতো কয়টা ধানের গোলা আছে। যার বাড়িতে যতবেশি ধানের গোলা থাকতো। তার সম্মানও ততবেশি হতো। আর এখন এই গোলা বইয়ের পাতায় দেখা যায়। আর যা দু’এক বাড়িতে আছে তাও আর কয়েক বছর পর দেখা যাবেনা।
ঐ বৃদ্ধ আপেক্ষের সুরে আরো বলেন, কৃষকের ধান এখন আর গোলাঘরে বা ধানের গোলায় না গিয়ে যাচ্ছে ইট বালু সিমেন্ট দিয়ে তৈরি পাকা ইমারত গুদাম ঘরে। সেখানে একশ্রেণীর অসাধু মুনাফালোভী আড়ত ব্যবসায়ীদের দখলে মজুদ করে রাখা হচ্ছে। আর ক্ষুদ্র কৃষকরা বস্তায় ভর্তি করে রাখছে তাদের উৎপাদিত ধান।
কালকিনির ডাসার এলাকার এক শিক্ষক আনোয়ার হোসেন বলেন, আগামী প্রজন্মের কাছে ধানের গোলা স্মৃতিতে পরিণত হবে। হয়তো এই ধানের গোলা চলে যাবে জাদুঘরে। তখন ছোট ছোট ছেলে-মেয়েরা জাদুঘরে গিয়ে ধানের গোলা দেখবে।
এ ব্যাপারে মাদারীপুরের পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অভ নেচারের প্রতিষ্ঠাতা পরিচালক রাজন মাহমুদ বলেন, শুধু মাদারীপুরে নয় গ্রাম বাংলা থেকে আজ হারিয়ে যেতে বসেছে আমাদের বাঙ্গালীর ঐতিহ্যবাহী ধানের গোলা। দেশের এই ঐতিহ্যকে রক্ষা করতে সবার এগিয়ে আসা উচিত।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *