Connect with us

বগুড়া

বিড়ির উপর কর বৃদ্ধির প্রতিবাদে বগুড়া-৪ আসনের এমপিকে ভোক্তাপক্ষের স্মারকলিপি প্রদান

Published

on

রাজশাহী ব্যুরো:চলতি অর্থ বছরের বাজেটে বিড়ির উপর সম্পূণরুপে কর প্রত্যাহারের দাবিতে বিড়ি ভোক্তাপক্ষ বগুড়ার নন্দীগ্রাম শাখার আয়োজনে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

শনিবার ১১ মে বেলা ১১টায় বগুড়ার নন্দীগ্রাম উপজেলার বুড়ইল এলাকায় বগুড়া-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোশারফ হোসেন এর বাড়ির সামনে বিভিন্ন দাবিতে এ মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি অনুষ্ঠিত হয়। বিড়ি ভোক্তপক্ষ বগুড়ার নন্দীগ্রাম শাখার সভাপতি শ্রী কান্তি ভূষন মহন্ত এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো.গোলাম মোস্তফার পরিচালনায় বক্তাগণ দাবী করেন, আমরা গরিব খেটে খাওয়া মানুষ, আমরা মাঠে-ঘাঠে কাজ করে জীবিকা নির্বাহ করি। আমরা দেহের ক্লান্তি দূর করার জন্য বিড়ি ধূমপান করি। আমরা গরীব বলেই সিগারেটের পরিবর্তে বিড়ি ধূমপান করি। কিন্তু বিদেশি বহুজাতিক কোম্পানী ষড়যন্ত্র করে বিড়ির দাম বৃদ্ধি করে আমাদেরকে দিয়ে জোরপূর্বক সিগারেট ধূমপান করাতে চাচ্ছে।

বিড়ি সিগারেটের চাইতে অনেক সাশ্রয়ী ও প্যাকেটে শলাকা বেশি থাকায় আমরা সিগারেটের চাইতে বিড়ি ধূমপানে বেশি আগ্রহী। তাই “সারা দেশে ভোক্তা পক্ষের একই শ্লোগান-গরীব মানুষের বিড়ির  দাম কমান”। বিগত অর্থমন্ত্রীর সময় বিড়ির উপর ষড়যন্ত্র মূলক যে কর বৃদ্ধি করা হয়েছে তা ২০১৯-২০২০ চলতি অর্থবছরের বাজেটে কর সম্পূর্ণরুপে প্রত্যাহার করতে হবে।

শুরুতেই বগুড়া-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোশারফ হোসেনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর ৬ দফা দাবি পেশ করা হয়। সেগুলো হচ্ছে- বিড়ির উপর কর সম্পূর্ণরুপে প্রত্যাহার করতে হবে, ভারতের ন্যায় বিড়িকে কুটির শিল্প ঘোষনা করতে হবে, বঙ্গবন্ধুর আমলে যেমন বিড়ির উপর কর ছিল না, ঠিক তেমনি বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা সরকারের আমলেও বিড়িতে কর থাকবে না, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর ষড়যন্ত্র বন্ধ করতে হবে, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর সিগারেট ডারবি/পাইলট/স্টার ও বেনসন এর দাম বাড়াতে হবে এবং কোন সরকারী আমলা বিদেশি বহুজাতিক কোম্পানির ডাইরেক্টর পদে থাকাতে পারবে ন। স্মারকলিপি প্রদান শেষে সংসদ সদস্যের বাড়ির সামনে এক মানববন্ধন পালন করেন বিড়ি ভোক্তাপক্ষ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *