Connect with us

শিক্ষাঙ্গন

বেরোবি’র সংকটে স্থানীয় ব্যবসায়ীদের মাথায় হাত

Published

on

তপন কুমার রায়, বেরোবি প্রতিনিধি:   বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন থেকে কার্যত বন্ধ হয়ে থাকায় পুরো ক্যাম্পাস এখন শিক্ষার্থী শূন্য ।বিশ্ববিদ্যালয়ের আশেপাশে  গড়ে উঠা মেসগুলোতে খবর নিয়ে জানা গেছে মোট শিক্ষার্থীর চার-তৃতীয়াংশ শিক্ষার্থীই  অনুপস্থিত ।বিশ্ববিদ্যালয়ের সামনের পার্কমোড়, এরশাদনগর, চকবাজার, সরদারপাড়া এলাকা বলা যায় পুরো ফাকা।এই এলাকাগুলো শিক্ষার্থী শূন্য হয়ে যাওয়ায় মুশকিলে পড়েছে স্থানীয় ব্যবসায়ীরা ।দীর্ঘদিন ধরে তাদের ব্যবসায় মন্দা অবস্থা বিরাজ করেছে বলে জানা গেছে ।
শিক্ষার্থী নির্ভর এই ব্যবসায়ীদের বেচাকেনা ও কার্যক্রম এখন ক্রেতাহীন আর অলসতার একঘানি ভাঁড় জমেছে ।ব্যবসায় মন্দ অবস্থায় অনেকে দূর্দিন কাটাচ্ছে বলে জানা গেছে ।
স্থানীয় ব্যবসায়ীরা জানান,পূর্বের আয়ের এক-চতুর্থাংশও এখন আর আয় হয় না ।নিত্যপ্রয়োজনীয় জিনিসের ব্যবসায়ীদের থেকে স্টেশনারি,ফটোকপি,কম্পিউটার,বই ও খাতার ব্যবসায়ীদের অবস্থা বড়ই করুন ।কেননা এই ব্যবসায়ীরা মূলত শিক্ষার্থী নির্ভর ।

বিশ্ববিদ্যালয়ের সামনের ইউনিটি এন্টারপ্রাইজের মালিক মোঃ আক্তারুজ্জামান বলেন,বিশ্ববিদ্যালয় খোলা থাকলে প্রতিদিন খরচ বাদে ৫০০ -৬০০ টাকার মতো লাভ থাকতো  কিন্তু এখন প্রতিদিন কোনোরকমে ১০০ থেকে ১৫০ টাকা আয় হয় ।দোকানের ভাঁড়া এখনও বাকী আছে ।কবে ক্যাম্পাস খুলবে কেউ কিছু বলতেও পারছে না ।

পাশেই অবস্থিত সাফি এন্টারপ্রাইজের মালিকের কাছ থেকে জানা যায়,ব্যবসায় আয় না থাকায় দোকানের কম্পিউটার অপারেটর এই চাকুরি ছেড়ে শহরের কাচারি বাজারে একটা নতুন দোকানে চলে গেছে ।

এমতাবস্থায় স্থানীয় ব্যবসায়ীরা অতি দ্রুত বিশ্ববিদ্যালয়ের যাবতীয় সমাস্যা নিরসন করে ক্যাম্পাস খুলে দেওয়ার আহবান জানান ।

পার্কমোড়,চকবাজার,সর্দারপাড়া কম্পিউটার ও ফটোস্ট্যাট ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃআবু শামা রঞ্জু বলেন,আমাদের ব্যবসায়ীদের অবস্থা খুবেই লাজুকজনক।আমরা চাই অতি তাড়াতাড়ি যেন বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয় ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *