Connect with us

আন্তর্জাতিক

বোকো হারামের প্রধান আবু বকর শেকাউকে হত্যা

Published

on

Abubakar Shekau-thumb-560x347-2847মধ্য আফ্রিকার সন্ত্রাসী সংগঠন বোকো হারামের প্রধান আবু বকর শেকাউকে হত্যা করার দাবি করেছে নাইজেরিয়ান সেনাবাহিনী। নিরাপত্তা বাহিনী সূত্র ২০০৯ ও ২০১৩ সালে তাকে মৃত দাবি করলেও এই প্রথম প্রকাশ্যে শেকাউকে হত্যার দাবি করলো সেনাবাহিনী।

সেনাবাহিনী সূত্রকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, বোর্নো অঙ্গরাজ্যে জঙ্গিদের সঙ্গে লড়াইয়ের সময় শেকাউয়ের মতো দেখতে এক ব্যক্তিকে হত্যা করে সৈন্যরা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ক্রিস অলুকোলেদ রাজধানী আবুজায় সাংবাদিকদের বলেন, বোর্নোর কোনদুগা শহরে সশস্ত্র সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষের সময় মোহাম্মদ বশির নামে একজন নিহত হয়।

ক্রিস বলেন, এই বশিরই বেশ কিছু ছদ্মনামে বোকো হারামের নেতৃত্ব দিতেন। তিনিই শেকাউ নামে বিভিন্ন সময়ে ভিডিও ভাষণ প্রকাশ করতেন।

সংবাদ মাধ্যমগুলো জানায়, ২০০৯ ও ২০১৩ সালেই শেকাউকে হত্যার দাবি করে নিরাপত্তা বাহিনী সূত্র। তবে, এবারই প্রথম এই প্রভাবশালী জঙ্গি নেতাকে হত্যার পর প্রকাশ্যে বিবৃতি দিল নাইজেরিয়ান সেনাবাহিনী।

অবশ্য, কবে শেকাউ নিহত হয়েছেন এটি স্পষ্ট করা হয়নি প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের পক্ষ থেকে। চলতি বছরের শুরুতে নাইজেরিয়ান গোয়েন্দা পুলিশের প্রধান মারিলিন অগার দাবি করেছিলেন, আসল শেকাউ মৃত। ভিডিওতে যিনি শেকাউ হয়ে ভাষণ দেন তিনি ছদ্মবেশী।

নাইজেরিয়ান সেনাবাহিনীর এ দাবির প্রেক্ষিতে এখনও কোনো পাল্ট‍া জবাব দেয়নি বোকো হারাম।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *