Connect with us

জাতীয়

ভুটান সফর শেষে আজ দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

Published

on


প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের ভুটান সফর শেষে আজ বৃহস্পতিবার দেশে ফিরেছেন। সকাল সাড়ে ৯টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী দ্রুক এয়ারের বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

এই সফরে বাংলাদেশ ও ভুটানের মধ্যে তিনটি সমঝোতা স্মারক ও দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রয়্যাল ব্যাংকুয়েট হলে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের পর তাঁদের উপস্থিতিতে এ চুক্তি ও স্মারকগুলো স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব সুরাইয়া বেগম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়াবিষয়ক মহাপরিচালক (ডিজি) মনোয়ার হোসেন। ভুটান সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা চুক্তি ও স্মারকে সই করেন।

চুক্তিগুলো হলো—দ্বৈত কর পরিহার, অভ্যন্তরীণ নৌরুট ব্যবহার, যোগাযোগ ও বাণিজ্য, পণ্য ও কৃষিজাত পণ্যের মান নিয়ন্ত্রণ ও সাংস্কৃতিক সহযোগিতা এবং থিম্পুতে বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ।

শেখ হাসিনা থিম্পুতে বাংলাদেশ মিশনের স্থায়ী ভবন নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সময় ভুটানের রাজা জিগমে খেসার ন্যামগেল ওয়াংচুক উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থিম্পু সফরকালে ভুটানের রাজকীয় প্রথা অনুযায়ী নির্ধারিত আনুষ্ঠানিকতায় অংশ নেন। এ ছাড়া তিনি ভুটানের রাজা ও রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *