Connect with us

আন্তর্জাতিক

ভয়ংকর ৩ টি রোগ প্রতিরোধে ১৩ শত কোটি ডলার পাচ্ছে গ্লোবাল ফান্ড

Published

on

englishঅনলাইন ডেস্ক: বিশ্বের সবচেয়ে ভয়ংকর তিনটি রোগ এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া প্রতিরোধে গ্লোবাল ফান্ডকে এক হাজার ৩শ’ (১৩ বিলিয়ন) কোটি ডলার অনুদান দেয়ার অঙ্গীকারের মধ্য দিয়ে শনিবার শেষ হয়েছে ফিফথ রিপ্লেনিশমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ)।
কানাডার প্রধানমন্ত্রী জান্টিন ট্রুডো গতকাল বিকেলে এখানে আইসিএও’র সদর দফতরের এ্যাসেম্বলি হলে সম্মেলনের সমাপনী অধিবেশনে ঘোষণা করেন- ‘বিশ্ব নেতৃবৃন্দ দু’দিনের সম্মেলনে বিশ্বের সর্বাপেক্ষা ভয়ংকর তিনটি রোগ প্রতিরোধে এই তহবিলে এক হাজার ৩শ’ কোটি ডলার অনুদান দেয়ার অঙ্গীকার করেছে এবং এর ফলে গোটা বিশ্বে ৮০ লাখ লোকের জীবন রক্ষা পাবে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের পাশাপাশি বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগদান করেন।
কানাডার প্রধানমন্ত্রী ছাড়াও সম্মেলনের সমাপনী অধিবেশনে অন্যান্যের মধ্যে সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন, যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী প্রীতি পাতিল এবং মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস বক্তৃতা করেন।
সমাপনী অধিবেশনে জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা মার্কেলের একটি ভিডিও বার্তাও প্রচারিত হয়।
২০৩০ সালের মধ্যে এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া নির্মূলের অঙ্গীকার শাণিত করতে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং স্বাস্থ্য ও অর্থমন্ত্রীদের পাশাপাশি বেসরকারি সেক্টর, বিভিন্ন প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধিরা সম্মেলনে অংশগ্রহণ করেন। গ্লোবাল ফান্ড হচ্ছে এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া প্রতিরোধ ও চিকিৎসা কার্যক্রম সংশ্লিষ্ট বিশ্বের প্রধান অর্থদাতা সংস্থা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *