Connect with us

জাতীয়

মক্কায় নিহতদের মধ্যে একজন বাংলাদেশি সনাক্ত

Published

on

Mocca_BG

মক্কায় মসজিদ আল হারামে ক্রেন দুর্ঘটনায় নিহতদের মধ্যে একজন বাংলাদেশি হজযাত্রীকে শনাক্ত করা হয়েছে। তার নাম মোহাম্মদ আবুল কাশেম (৪৫), বাড়ি চট্টগ্রামের কর্ণফুলিতে। পাসপোর্ট নম্বর  বি ই ০১৯১৫৮৬, হাজী নম্বর ০২০৪২২৬ ও মক্তব নম্বর ১১১, গাইডের নাম নবাব মিয়া।

নিহত আবুল কাশেমের ভাই রিয়াদ প্রবাসী বখতিয়ার মাহমুদ রোববার সকালে গণমাধ্যমকে বলেন, শুক্রবার সন্ধ্যায় ঘটনার পর থেকেই তার ভাইকে খুঁজে পাওয়া যাচ্ছিলো না। রোববার ভোরে মক্কার হাসপাতাল থেকে তার মৃত্যুর খবর নিশ্চিত হই।

এর আগে বাংলাদেশি এই হজযাত্রীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল এ কে এম শহীদুল করিম। বর্তমানে আবুল কাশেমের মরদেহ মক্কার আল নূর বিশেষায়িত হাসপাতালে রাখা হয়েছে।

উল্লেখ্য, মক্কার শুক্রবার সন্ধ্যায় ঝড়ো বাতাস ও ধূলিঝড় প্রবাহিত হওয়ার সময় পবিত্র মসজিদ আল-হারামের উপর ভেঙে পড়ে নির্মাণকাজে ব্যবহৃত একটি বিশালাকৃতির ক্রেন। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। এখন পর্যন্ত ৪০ জন বাংলাদেশির আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর। তবে এই প্রথম কোনো বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেল।

এ ব্যাপারে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, “ ৪০ বাংলাদেশি আহত হয়েছেন, যাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে তিন জনকে আইসিইউতে রাখা হয়েছে।”

প্রতি বছর ৩০ থেকে ৪০ লাখ মুসলমান হজ পালন করতে বিশ্বের সর্ববৃহৎ এই মসজিদে সমবেত হন। এবার প্রায় এক লাখ বাংলাদেশির হজে অংশ নেয়ার কথা রয়েছে, এরই মধ্যে ৮১ হাজার ইতোমধ্যেই পৌঁছে গেছেন।

বাংলাদেশেরপত্র/এডি/পি

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *