Connect with us

জাতীয়

মন্ত্রিসভায় জেলা পরিষদ আইন-২০১৬’র খসড়া অনুমোদন

Published

on

মন্ত্রিসভাঅনলাইন ডেস্ক: মন্ত্রিসভা জেলা পরিষদ নির্বাচনের জন্য ইলেক্ট্রোরাল কলেজ গঠনের বিধান রেখে জেলা পরিষদ (সংশোধন) আইন-২০১৬ এর খসড়া অনুমোদন করেছে। এ ছাড়া মন্ত্রিসভা সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা (এসটিপি), ২০১৫-২০৩৫ এবং নগর পরিবহন নীতি ২০১৫ এবং ইনিস্টিটিউশনাল ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৫ এর খসড়া অনুমোদন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আজ এ অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম বৈঠক শেষে বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ইলেক্ট্রোরাল কলেজ গঠন সম্পর্কে বিগত আইনে কিছুটা অস্পষ্টতা ছিল। নতুন আইনে এ বিষয়টি পরিষ্কার করা হয়েছে। তিনি বলেন, এ বিষয়ে খুব শিগগির একটি অধ্যাদেশ জারি করে এটি আইনে অন্তর্ভুক্ত করা হবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইন অনুযায়ী চেয়ারম্যানসহ জেলা পরিষদের ২১ সদস্যের কমিটি নির্বাচনে একটি ইলেক্ট্রোরাল কলেজ গঠন করা হবে। তিনি বলেন, জেলার বিভিন্ন স্থানীয় সরকার কাঠামোর নির্বাচিত প্রতিনিধিদের সমন্বয়ে ইলেক্ট্রোরাল কলেজ গঠিত হবে।
জেলা পরিষদ (সংশোধন) আইন-২০১৬ তে ২০০০ সালে প্রণীত মূল আইনের কিছু ধারায় পরিবর্তন আনা হয়েছে। নতুন আইনে ফৌজদারি অভিযোগে জেলা পরিষদের চেয়ারম্যান অথবা মেম্বারকে সাময়িক বহিষ্কার করার বিধান রাখা হয়েছে। আইনে ইলেকশন কোড অব কন্ডাক্টের কোন ধারা লংঘনের দায়ে সর্বোচ্চ ৫০ হাজার টাকা এবং সর্বোচ্চ ৬ মাসের কারাদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রাখা হয়েছে।
সংশোধিত এসটিপি সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগ ২০ বছর মেয়াদী একটি পরিবহন পরিকল্পনা পেশ করেছে। এত এমআরটি, বিআরটি, ইনার, মধ্য, এবং আউটার রিং রোড, আটটি রিডায়াল রোড, ছয়টি এক্সপ্রেসওয়ে, একুশটি টার্মিনাল এবং ঢাকার চার পাশে সার্কুলার ওয়াটারওয়ে করার প্রস্তাব করা হয়েছে।
সংশোধিত এসটিপিতে ট্রাফিক নিরাপত্তা এবং ট্রাফিক ম্যানেজমেন্টের উন্নয়ন এবং রুট র‌্যাশনালাইজেশন, পরিবহন পরিচালনায় কোম্পানি গঠন এবং বাস টার্মিনাল স্থানান্তরের প্রস্তাব করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন এসটিপি পরিকল্পনায় যান চলাচলের জন্য পদ্মা সেতু উন্মুক্ত করে দেয়ার পর মুন্সীগঞ্জের বাওরভিটা থেকে নারায়ণগঞ্জের কাইকারটেক পর্যন্ত একটি নতুন মহাসড়ক নির্মাণের প্রস্তাব করা হয়েছে। কৌশলগত পরিকল্পনায় এমআরটি লাইন নির্মাণের আগেই বালু নদীর পূর্বাঞ্চল থেকে ঢাকা বাইপাস সড়কের পশ্চিমাঞ্চল পর্যন্ত সড়ক নির্মাণের পরামর্শ দেয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ বেঠকের শুরুতে বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী এএফএম মোহিতুল ইসলামের এবং মুক্তিযোদ্ধা ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপ-পরিচালক এবং বিশিষ্ট কবি, একুশে পদক বিজয়ী সাহিত্যিক শহীদ কাদরীর মৃত্যুতে একটি সর্বসম্মত শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *