Connect with us

বিবিধ

মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করুন৭টি পরীক্ষিত কৌশলে

Published

on

brain_human_head_8354986rরকমারি ডেস্ক:
মস্তিষ্ক আমাদের সম্পূর্ণ দেহের সবচাইতে গুরুত্বপূর্ণ জায়গা। কেননা এই মস্তিকে রাখা আমাদের সমস্ত স্মৃতি, এই মস্তিষ্কই হচ্ছে আমাদের মন আর আমাদের পরিচয়ের ধারক। এই মস্তিষ্কই হচ্ছে আমাদের বুদ্ধিমত্তার উৎস। আপনার মস্তিষ্ক কর্মক্ষম মানে আপনি আরও অনেক বেশি বুদ্ধিমান। সব কাজ সহজে করতে পারবেন, সবকিছু সহজে বুঝতে পারবেন, হয়ে উঠবেন একজন সফল মানুষ। কিন্তু কীভাবে বৃদ্ধি করবেন মস্তিষ্কের কর্মক্ষমতা? জেনে নিন ৭টি গোপন কৌশল ।
১) একবারে একটি কাজ করুন। কখনোই একাধিক বড় কাজে এক সময়ে মস্তিষ্ক ব্যবহার করবেন না। এতে কোন কাজটিই শতভাগ নিখুঁত হবে না, মস্তিষ্কের কর্মক্ষমতা ভাগ হয়ে যাবে।
২) মস্তিষ্কে অপ্রয়োজনীয় তথ্য জমা করবেন না। আপনার কম্পিউটারে যেমন অপ্রয়োজনীয় ছবি বা কন্টেন্ট রাখেন না আপনি, কম্পিউটারের ভালোর জন্য সব ডিলিট করে দেন। মস্তিষ্কের ক্ষেত্রেও তাই। এমন কোন কিছু মনে রাখার চেষ্টা করবেন না যেটা আপনার প্রয়োজন নেই।
৩) যখন গুরুত্বপূর্ণ কোন কাজ করবেন, তখন এমন সবকিছু থেকে দূরে থাকুন যা আপনার মনযোগ কেড়ে নেয়। যেমন ধরুন সেল ফোন বা ফেসবুক বা বন্ধুদের সং¯পর্শ। একলা একটা কাজ গভীর মন দিয়ে করলে মস্তিষ্ক অন্য কিছু নিয়ে ব্যস্ত থাকে না বিধায় কাজ ভালো হয়।
৪) বড় চিন্তা করুন, বড় স্বপ্ন দেখুন। বাস্তব হবে কি হবে না, সেটা ভাবার আগে প্ল্যান করুন যে কীভাবে বাস্তব করা যায়। খুঁটিনাটি সমস্ত কিছু হিসাব করে করে রাখুন। বারবার ঝালাই করুন। এতে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ে।
৫) মস্তিষ্ককে খাটানোর জন্য সঠিক সময় বেছে নিন। সাধারণত একটা লম্বা ঘুমের পর মস্তিষ্ক একদম সতেজ থাকে আর তখন দারুণ হয় সকল কাজ। তাই রাতের লম্বা ঘুমের পর সকালেই মস্তিষ্ককে দিয়ে জরুরি সব কাজ করিয়ে নিন।
৬) নিজের কর্মক্ষেত্রে হোক বা জীবনে, সর্বদাই নতুন কিছু আবিষ্কারের চেষ্টা করুন। এতে মস্তিষ্ক সতেজ থাকে।
৭) মস্তিষ্ককে শেখার সুযোগ দিন, তাকে উৎসাহিত করুন। আমরা যখন নিজের আগ্রহের কিছু শিখি বা চর্চা করি, মস্তিষ্ক উজ্জীবিত হয়ে ওঠে। তাই নিজের আগ্রহকে মূল্য দিন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *