Connect with us

জাতীয়

মাদক নির্মূল অভিযানে জাতিসংঘের নজর

Published

on

বাংলাদেশে প্রধানমন্ত্রীর নির্দেশে মাদক নির্মূলে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নজর রাখছে জাতিসংঘ । এক বিবৃতির মাধ্যমে এমনটিই তথ্য জানিয়েছে জাতিসংঘের অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি)। সংস্থাটি সদস্য দেশগুলোকে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলারও আহ্বান জানিয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশে মাদক নির্মূলে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান শুরুর পর দুই সপ্তাহে শতাধিক মানুষের মৃত্যু ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনীর দাবি, অভিযান চালানোর সময় গোলাগুলিতে কিংবা মাদক বিক্রেতাদের অভ্যন্তরীণ কোন্দলে তাদের মৃত্যু ঘটেছে।

তবে মানবাধিকারকর্মীরা এই মৃত্যু নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা বলছেন, মাদকের উৎস বন্ধ না করে এভাবে ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’ ঘটিয়ে অভিযানের সফলতা আসবে না।

এমন প্রেক্ষাপটে ভিয়েনা থেকে জাতিসংঘের মাদক এবং অপরাধবিরোধী সংস্থা ইউএনওডিসির মুখপাত্রের বিবৃতিটি প্রকাশ করা হয়। এতে বলা হয়, মাদক নিয়ন্ত্রণবিষয়ক তিনটি আন্তর্জাতিক কনভেনশন ও বিশ্বে মাদক সমস্যা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনের ফলাফলের সঙ্গে সঙ্গতিপূর্ণ ভারসাম্য এবং মানবাধিকারভিত্তিক মাদক নিয়ন্ত্রণে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানায় ইউএনওডিসি।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা আন্তর্জাতিক মান ও রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে সঠিক আইনি নিরাপত্তার মাধ্যমে অপরাধীদের বিচারের আওতায় আনতে সব দেশকে সহায়তা দিতে চাই। দেশগুলোকে তথ্যপ্রমাণভিত্তিক সুরক্ষা, চিকিৎসা, পুনর্বাসন এবং পুনঃপ্রতিষ্ঠায় সহায়তা দিতে প্রস্তুত।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *