Connect with us

জাতীয়

মোল্লা মাসুদকে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে-পুলিশ মহাপরিদর্শক

Published

on

স্টাফ রিপোর্টার: ভারতে গ্রেপ্তার তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী মোল্লা মাসুদকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক। সোমবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এ কে এম শহীদুল হক বলেন, ‘আমরা বন্দি-বিনিময় চুক্তির মাধ্যমে তাকে ফিরিয়ে আনতে পারি। সেজন্য ইতোমধ্যে স্বাভাবিক প্রক্রিয়া শুরু করেছি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পররাষ্ট্রমন্ত্রণালয়ে চিঠি দেয়া হবে। পররাষ্ট্রমন্ত্রণালয় ভারত সরকারের সাথে যোগাযোগ করে বন্দি-বিনিময় চুক্তির মাধ্যমে আমাদেরকে ফেরত দেবেন। এছাড়া, যদি ভারত মনে করে তাহলে আদালতের অনুমতির মাধ্যমে সেদেশ থেকে ফেরত পাঠাতে পারে।’

তবে ভারতের সঙ্গে বন্দি-বিনিময় চুক্তি থাকার পরেও বিভিন্ন সময় সেখানে গ্রেপ্তার সুব্রত বাইন, শাহাদাৎসহ একজনকেও ফেরত আনতে না পারাটা সরকারের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলেছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক শেখ হাফিজুর রহমান কার্জন বলেন, ‘শুধু বন্দি-বিনিময় চুক্তি থাকলেই হয় না। এক্ষেত্রে দেশের পক্ষ থেকে উদ্যোগ নিতে হয়। বন্দি-বিনিময় চুক্তির বিষয়টা দু’দেশের পররাষ্ট্রমন্ত্রণালয় তরফ থেকে উদ্যোগ নিতে হবে। সুতরাং নিশ্চয় এই উদ্যোগের ঘাটতি ছিল।

 

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *