Connect with us

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দেয়ার হুমকি উত্তর কোরিয়ার; সপ্তাহে একটি করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা

Published

on

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে নামার জন্য পুরোপুরি প্রস্তুত যুক্তরাষ্ট্র। অন্যদিকে, যুক্তরাষ্ট্রকে পারমানবিক বোমা দিয়ে উড়িয়ে দেয়ার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। পরিস্থিতি এমন যেন ‘যেকোনো সময়’ লেগে যাবে যুদ্ধ। আর এমন সময় উত্তর কোরিয়া থেকে ঘোষণা আসলো, এখন থেকে প্রতি সপ্তাহে অন্তত একটি করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে তারা।

উত্তর কোরিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী হ্যান সং-রিওল বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকার যেকোনো সামরিক পদক্ষেপের পরিণতি হবে সর্বাত্মক যুদ্ধ। তিনি আরও বলেন, ‘আমরা এখন থেকে সপ্তাহ, মাস ও বছরান্তে অন্তত একটি করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাব। আমেরিকা যদি আমাদের বিরুদ্ধে সামরিক হামলার কথা চিন্তা করে থাকে তাহলে আমরা আমাদের নিজস্ব পদ্ধতি ও স্টাইলে আগাম পরমাণু হামলা চালাব। ‘

এদিকে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপ রাষ্ট্রদূত কিম ইন-রিয়ং নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে বলেছেন, তার দেশ ‘যেকোনো ধরনের’ যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। উত্তর কোরিয়া ‘নিজস্ব স্টাইলে’ যেকোনো ক্ষেপণাস্ত্র ও পরমাণু হামলার জবাব দেবে বলেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এছাড়া এ প্রসঙ্গে কিম বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র যদি সামরিক পদক্ষেপ নেয়ার ধৃষ্ঠতা দেখায় তাহলে ওয়াশিংটন যে পদ্ধতির যুদ্ধ চায় উত্তর কোরিয়া সে পদ্ধতিতে জবাব দেবে। আমরা উস্কানিদাতাদেরকে কঠিনতম জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছি। ‘

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া পরস্পর উস্কানিমূলক কর্মকাণ্ড এবং মার্কিন বিমানবাহী রণতরী ভিনসন স্ট্রাইক গ্রুপকে কোরিয়া উপদ্বীপে পাঠানোর পর সেখানে এখন কার্যত যুদ্ধাবস্থা জারি রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *