Connect with us

আন্তর্জাতিক

রাশিয়ার আকাশসীমা বন্ধের হুমকি

Published

on

ইইউ নতুন নিষেধাজ্ঞার পথে গেলে রাশিয়া তাদের আকাশসীমা দিয়ে আন্তর্জাতিক ফ্লাইটগুলো চলাচল করতে দেবে না বলে সতর্ক করেছে।

ওদিকে, ইইউ মঙ্গলবারই নতুন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আভাস দিলেও বলেছে, ইউক্রেইন পরিস্থিতির ওপর নির্ভর করে সিদ্ধান্ত পরিবর্তনও হতে পারে।

পূর্ব ইউক্রেইনে রুশপন্থি বিদ্রোহী এবং সরকারের মধ্যে সোমবার যুদ্ধবিরতি চলছে। যদিও কিয়েভ রাতভর বিদ্রোহীদের পক্ষ থেকে মাঝে মাঝেই যুদ্ধবিরতি ভঙ্গের অভিযোগ করেছে।

বিদ্রোহীরা সম্প্রতি পূর্ব ইউক্রেইনের লড়াইয়ে বড় ধরনের অগ্রগতি অর্জন করেছে। তবে দুপক্ষের মধ্যে থেমে থেমে গোলাগুলি চলার মাঝেও শুক্রবার ওই যুদ্ধবিরতি চুক্তি হয়।

রাশিয়া পূর্ব ইউক্রেইনের বিদ্রোহীদের সেনা সহায়তা দিচ্ছে বলে পশ্চিমা দেশগুলোর অভিযোগ। কিন্তু রাশিয়া বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

ইউক্রেইন পরিস্থিতি অস্থিতিশীল করার অভিযোগেই রাশিয়ার ওপর বার বার কঠোর থেকে কঠোরতম নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিশ্ব। ইউরোপীয় কমিশনের এক মুখপাত্র বলেছেন, নতুন নিষেধাজ্ঞা পদক্ষেপের আওতায় রাশিয়ার বিভিন্ন ফার্ম এবং কর্মকর্তাদেরকে অন্তর্ভুক্ত করা হবে।

ইইউ এর সদস্যদেশগুলোর সোমবারই একটি লিখিত প্রক্রিয়ার মধ্য দিয়ে এ পদক্ষেপ নিতে শুরু করা এ প্রক্রিয়ায় পরদিনই তা কার্যকর করার কথা রয়েছে বলে জানান তিনি।

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ এর আগে বাড়তি নিষেধাজ্ঞার পদক্ষেপের পাল্টা জবাব দেয়ার হুমকি দিয়েছিলেন। তিনি বলেন, রাশিয়ার জ্বালানি খাত কিংবা অর্থনৈতিক খাতে নিষেধাজ্ঞা আরোপ হলে মস্কো পরিবহণ খাতে বাধা-নিষেধ আরোপ করবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *