Connect with us

জাতীয়

রোহিঙ্গা সমাধানে মিয়ানমারকে চাপ দিতে আইওএমকে স্বরাষ্ট্রমন্ত্রীর আহ্বান

Published

on

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রবিবার সকালে সচিবালয়ের নিজকক্ষে সংস্থাটির মহা-পরিচালক লেসি সুইংয়ের সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান। লেসি সুইংয়ের নেতৃত্বে তিন সদস্যের টিম স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

বৈঠক সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী ইত্তেফাককে বলেন, অভিবাসন নিয়েই মূলত তারা কথা বলেন। এসময় আমি নিজে থেকেই রোহিঙ্গা প্রসঙ্গ উপস্থাপন করি। তাদেরকে বলেছি, আগে থেকেই অনেক রোহিঙ্গারা বাংলাদেশে রয়েছে। নতুন করে সহস্রাধিক পরিবার আবার প্রবেশ করেছে। আইওএম মহাপরিচালক আমার কথায় একমত হয়েছেন।

তিনি আরো বলেন, আমি তাকে বলেছি, আপনাদের কর্মকাণ্ড প্রশংসিত। কিন্তু রোহিঙ্গারা মিয়ানমারে নির্যাতিত হচ্ছে এবং তাদের রক্ষার জন্য দেশটির ওপর চাপ প্রয়োগ করুন। বিষয়টি তারা মনোযোগ দিয়ে শুনেছেন। মহাসচিব বলেছেন, রোহিঙ্গা বাংলাদেশের সমস্যা। এটা বন্ধ হওয়া উচিত বলে তারাও মনে করেন।

উল্লেখ, রোহিঙ্গাদের কারণে বিভিন্ন সময় দলে দলে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করে। সর্বশেষ গত ৯ অক্টোবর মিয়ানমারের সীমান্ত চৌকিতে সন্ত্রাসীদের আক্রমণের পর নতুন করে রোহিঙ্গাদের ওপর পুনরায় নির্যাতন শুরু হয়। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার হিসাব অনুযায়ী ২১ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। আর জাতিসংঘের হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত ৩০ হাজার রোহিঙ্গা গৃহহারা হয়েছে। বিভিন্ন বেসরকারি আন্তর্জাতিক সংস্থার হিসাব অনুযায়ী ২ শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছেন। এছাড়াও বিপুল সংখ্যক রোহিঙ্গা নারীকে ধর্ষণের ও তাদের ঘরবাড়ি লুটপাটের অভিযোগও রয়েছে। এ ঘটনায় বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে দেশটির সরকারের কাছে রোহিঙ্গাদের ওপর সশস্ত্র বাহিনীর আক্রমণ বন্ধের আহ্বান জানিয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *