Connect with us

জাতীয়

লালমনিরহাট সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত

Published

on

লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার সীমান্ত এলাকায় দুই বাংলাদেশি নাগরিক ভারতীয় সীমান্তরক্ষা বাহিনীর বিএসএফ এর গুলিতে নিহত হয়েছে। আহত হয়েছেন আরো একজন। হাতীবান্ধা উপজেলার নির্বাহী কর্মকর্তা নাজির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বৃহস্পতিবার ভোররাতে উপজেলার বড়খাতা ইউনিয়নের দোলাপাড়া সীমান্তে এ ঘটনা ঘটে। আহত একজনকে রংপুর মেডিকেলে ভর্তি করা হয়েছে। তার পায়ে গুলি লেগেছে বলে জানা যাচ্ছে। তবে বর্তমানে তিনি আশঙ্কামুক্ত।

জানা গেছে, এ ঘটনায় হতাহতরা বড়খাতা ইউনিয়নেরই বাসিন্দা। তাদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।৬১ বর্ডার গার্ড বাংলাদেশের উদ্ধৃতি দিয়ে হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজির হোসেন বলেন, বিজিবি এরইমধ্যে বিএসএফের সাথে যোগাযোগ করেছে।

বিএসএফ দাবি করেছে যে, হতাহতের শিকার ওই তিনজনসহ আরো কয়েক জন মিলে সীমান্ত দিয়ে গরু পারাপার করছিল। তখন তাদের লক্ষ্য করে ভারতীয় সীমান্তের দিক থেকে গুলি ছোড়ে বিএসএফ। এতে ঘটনাস্থলেই দুই জন নিহত হয়। একজন আহত হয়। এ ঘটনায় ভারতীয় সীমান্তরক্ষা বাহিনী বিএসএফের কাছে বিজিবির পক্ষ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে বলেও জানিয়েছেন নাজির হোসেন।

সীমান্ত এলাকায় বিএসএফের গুলিতে বাংলাদেশিদের নিহত হওয়ার ঘটনা নতুন কিছু নয়। দেশের মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের হিসাব বলছে, চলতি বছর জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন সীমান্ত এলাকায় বিএসএফের গুলিতে ১২ জন বাংলাদেশি নিহত হয়েছে। আহত হয়েছে আরো ১৩ জন। আর আরো ৮ জন বাংলাদেশিকে অপহরণ করা হয়েছে। খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের সাথে সীমান্তে বিএসএফের গুলিতেই এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। এছাড়া চট্টগ্রাম বিভাগের সীমান্ত এলাকায়ও একজন মারা গেছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *