Connect with us

আন্তর্জাতিক

লিবিয়ার উপকূলে উদ্ধার ২৭০০ অভিবাসী

Published

on

আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়া সমুদ্র উপকূলে ১৩টি জলযান থেকে বুধবার (১৫ জুলাই) প্রায় ২ হাজার ৭০০ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।ইতালীয় নৌবাহিনী এবং কোস্টগার্ডের সঙ্গে জার্মান নৌবাহিনীর উদ্ধারকারী জাহাজ ইউরোপগামী এই অভিবাসীদের উদ্ধার করেন।বৃহস্পতিবার (১৬ জুলাই) সকালে ইতালীয় কোস্টগার্ডের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

ইতালীয় কোস্টগার্ডের মুখপাত্র বলেন, লিবিয়া উপকূল থেকে প্রায় ৫৫ কিলোমিটার গভীর সমুদ্র থেকে তাদের উদ্ধার করে নিয়ে আসা হয়েছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্য মতে, ২০১৫ সালেই সমুদ্রপথে ১ লাখ ৫০ হাজার অভিবাসী ইউরোপে পাড়ি জমিয়েছেন। তাদের মধ্যে অধিকাংশই ঢুকেছেন গ্রিস এবং ইতালিতে।

এছাড়া চলতি বছরে ১ হাজার ৯০০ জনের বেশি অভিবাসী ভূমধ্যসাগরে নিমজ্জিত হয়ে মারা গেছেন বলে জানিয়েছেন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র জোল মিলম্যাল। এই হার গত বছরের তুলনায় দ্বিগুণ বলে উল্লেখ করেন তিনি।

যুদ্ধ ও চরম দারিদ্র্যের কারণে আফ্রিকার অনেক দেশের মানুষ জলপথে ইউরোপে প্রবেশের জন্য লিবিয়াকে বেছে নেয়। এই সুযোগে মানবপাচারকারীরা অভিবাসন প্রত্যাশীদের ফাঁদে ফেলে লুটে নেয় বিপুল পরিমাণ অর্থ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *