Connect with us

জাতীয়

শেষ হলো এসএসসির লিখিত পরীক্ষা-১১ মার্চ’র স্থগিত দাখিল পরীক্ষা ৩ এপ্রিল

Published

on

েএস এস সি পরীক্ষানিজস্ব প্রতিনিধি:

বিএনপি জোটের হরতাল-অবরোধের মধ্যেই প্রায় ২ মাস ধরে চলার পর আজ শনিবার  শেষ হলো মাধ্যমিক স্কুল সার্টিফিকেট- এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা। এ পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ১০ মার্চ।

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে চলমান দাখিল পরীক্ষার ১১ মার্চে স্থগিতকৃত পরীক্ষাটি আগামী ৩ এপ্রিল শুক্রবার সকাল ৯টা থেকে ১২টায় অনুষ্ঠিত হবে। শুক্রবারের বিষয় উচ্চতর গণিত (তত্ত্বীয়) । এ তথ্য নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী।
এদিকে, দীর্ঘ সময় ধরে পরীক্ষা চলায় শিক্ষার্থীদের ফলাফলে বিরূপ প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা অভিভাবকদের।  অন্যদিকে, শেষ দিনে রাজধানীর একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে শিক্ষামন্ত্রী জানালেন, যে কোনো পরিস্থিতিতে আসন্ন এইচএসসি পরীক্ষার সময়সূচীর কোনো পরিবর্তন আনা হবে না।

রুটিন অনুযায়ী এ বছর ২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা ছিল এসএসসি পরীক্ষা। কিন্তু হরতাল-অবরোধে রাজনৈতিক সহিংসতায় অভিভাবকদের পাশাপাশি পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন ছিল পনেরো লাখের বেশি শিক্ষার্থী।

শেষ পর্যন্ত হরতালের আওতামুক্ত শুক্র ও শনিবার পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

৬ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হলেও দফায় দফায় হরতালে ১৬ বার পরিবর্তন করতে হয়েছে রুটিন। আর এতে এক মাসের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও ব্যবহারিক পরীক্ষাসহ শেষ হতে সময় লাগছে দুই মাসের বেশি।

পরীক্ষার্থীরা জানান, বারবার পরীক্ষার রুটিন পরিবর্তন হওয়ায় প্রস্তুতি নিতে বেশ অসুবিধা হয়েছিল। তবে আজ পরীক্ষা শেষ হওয়ায় বেশ খুশি লাগছে।  অভিভাবকরা আশঙ্কা করছেন, দীর্ঘ সময় ধরে পরীক্ষা নেয়ায় শিক্ষার্থীদের ফলাফলে বিরূপ প্রভাব পড়তে পারে।

অভিভাবকরা বলেন, লিখিত পরীক্ষা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। ব্যবহারিক পরীক্ষাগুলো ভালোভাবে শেষ হবে এই আশা করছি। তবে সময়সাপেক্ষ এই পরীক্ষার প্রভাব ভবিষ্যতে শিক্ষার্থীদের উপর পড়বে।

এদিকে, রাজধানীর একটি স্কুলে শনিবার শেষ লিখিত পরীক্ষা পরিদর্শনে এসে শিক্ষামন্ত্রী জানালেন, যত বাঁধাই আসুক আসন্ন এইচএসসি পরীক্ষার সময়সূচীতে কোন পরিবর্তন আনা হবে না।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘আসন্ন এইচএসসি পরীক্ষা যাতে অবাধ এ নিরাপদে অনুষ্ঠিত হয় তার জন্য সবার সহযোগিতা প্রয়োজন।’ ২৯ মার্চ থেকে ২ এপ্রিলের মধ্যে অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। এছাড়া, ১১ মার্চ বাতিল হওয়া দাখিলের উচ্চতর গণিত পরীক্ষাটি নেয়া হবে ৪ এপ্রিল।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *