Connect with us

ফিচার

সবচেয়ে দ্রুতগতির ৫ ট্রেন

Published

on

crhগতিকে কে না পছ্ন্দ করে! সময় বাঁচাতে আমরা সকলেই গতি পছন্দ করি। চলমান জীবনের সঙ্গে তাল মিলিয়ে বিশ্বের বিভিন্ন দেশগুলিও আজ নেমে পড়েছে গতির খেলায়। বিশ্বের উন্নত দেশগুলি তৈরি করে চলেছে একের পর এক গতিময় পাবলিক ট্রান্সপোর্ট। যার মধ্যে ট্রেন অন্যতম। বিশ্বে এ পর্যন্ত বেশ কয়েকটি দ্রুতগতির ট্রেন তৈরি হয়েছে। এসব ট্রেন তৈরিতে এগিয়ে আছে জাপান, চীন, জার্মানি ও ফ্রান্স। নিচে দেশগুলোর তৈরি সবচেয়ে দ্রুতগতিসম্পন্ন ৫টি ট্রেন নিয়ে আলোচনা করা হলেো :

সিআরএইচ৩৮০এ, চীন : গতির দিক দিয়ে বিশ্বে সবচেয়ে বেশি গতির ট্রেনটি এখন চীনের দখলে। চীনের সিআরএইচ৩৮০এ (CRH380A) ট্রেনটির গতিবেগ প্রতি ঘণ্টায় ৪৮৭ কি. মি.। সম্পূর্ণ শীতাতপনিয়ন্ত্রিত ট্রেনটি সাংহাই থেকে নানজিং পর্যন্ত চলাচল করে।

টিআর-০৯, জার্মানি : বিশ্বের দ্বিতীয় সেরা গতির ট্রেনটি তৈরি করেছে জার্মানি। দেশটির রেল মন্ত্রণালয়ের দাবি, তাদের টিআর-০৯ (TR-09) ট্রেনটি ঘণ্টায় ৪৫০ কি. মি. যেতে সক্ষম। জার্মানির এই ট্রেনটি সপ্তাহে মাত্র একদিন যাতায়াত করে।

সিন-কান-সেন, জাপান : বুলেট ট্রেন চালিয়ে সারা বিশ্বকে চমকে দিলেও গতির বিশ্বে বেশ কিছুটা পিছিয়েই পড়েছে এশিয়ার এই দেশটি। বর্তমানে জাপানের সিন-কান-সেন ট্রেনটি গতির নিরিখে বিশ্বে তৃতীয়। প্রতি ঘণ্টায় জাপানের এই ট্রেনটির গতিবেগ ৪৪৩ কি. মি.।

টিজিভি, ফ্রান্স : সবচয়েে দ্রুতগতির ট্রেন তৈরির দৌড়ে পিছিয়ে নেই ফ্রান্স। ফ্রান্সের এই ট্রেনটি মূল গতিবেগ প্রতিঘণ্টায় ৩৮০ কি. মি. হলেও বর্তমানে এই টিজিভি (TGV Réseau) ট্রেনটি ৩২০ কি. মি. বেগে যাতায়ত করে।

কেটিএক্স ২, দক্ষিণ কোরিয়া : বিশ্বের পঞ্চম গতিশীল ট্রেনের শিরোপাটি এশিয়ার আরেক দেশ দক্ষিণ কোরিয়ার দখলে। দক্ষিণ কোরিয়ার কেটিএক্স ২ (KTX-2) ট্রেনটির গতিবেগ প্রতি ঘণ্টায় ৩৫২.৪ কি. মি.। বিলাসবহুল এই ট্রেনটি একসঙ্গে ৩৬৩ জন যাত্রীর স্থান সংকুলান করতে পারে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *