Connect with us

আন্তর্জাতিক

সিরিয়ায় অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান

Published

on

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার অভ্যন্তরে ইসরাইল হামলা চালানোর পর অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস । শনিবার তিনি এ আহ্বান জানান ।

জাতিসংঘ মুখপাত্র স্টিফেন দুজারেক এক বিবৃতিতে বলেন, তিনি সিরিয়া ও এ অঞ্চলে সংশ্লিষ্ট সকলকে অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন। দুজারেক আরো বলেন, তিনি অবিলম্বে ও নিঃশর্তভাবে সহিংসতা হ্রাস ও সংযত হতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি যুদ্ধ বন্ধে দ্রুত রাজনৈতিক সমাধানের দিকে যাওয়ার কথাও বলেন।

ইসরাইল শনিবার সিরিয়ায় ইরানী লক্ষ্যবস্তুতে হামলা চালায়। এ প্রেক্ষিতে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরাইলের আকাশে একটি এফ-১৬ যুদ্ধ বিমান ভূপাতিত করে। ইরানের একটি ড্রোন তেল আবিবের আকাশ সীমায় প্রবেশের পর ইসরাইল এ হামলা চালিয়েছে বলে তারা দাবি করে।

সিরিয়ায় ২০১১ সালে যুদ্ধ শুরুর পর ইসরাইল ও ইরানের মধ্যে এটিই সবচেয়ে বড়ো ধরণের সংঘাতের ঘটনা। এদিকে ইসরাইলী দূত ড্যানি ড্যানন এ ঘটনার নিন্দা জানানোর এবং ইরানী উস্কানি বন্ধে পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

কিন্তু কূটনৈতিকরা বলছেন, তীব্র উত্তেজনা সত্ত্বেও অবিলম্বে নিরাপত্তা পরিষদের বৈঠকে বসার কোন পরিকল্পনা নেই। তবে সিরীয় সংকট নিয়ে আগামী বুধবার নিরাপত্তা পরিষদে বৈঠক হওয়ার কথা রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *