Connect with us

Highlights

১১ সেপ্টেম্বরে হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশের নির্দেশ বাইডেনের

Published

on

নিউজ ডেস্ক:
২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার হামলা বা ৯/১১ হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের তদন্ত সংশ্লিষ্ট নথিপত্র প্রকাশের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হামলায় ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্যদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে শুক্রবার (৩ সেপ্টেম্বর) এ ঘোষণা দেন তিনি।

বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আমি ৯/১১ হামলার নথি প্রকাশের বিষয়ে স্বচ্ছতা নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছিলাম। হামলার ২০তম বার্ষিকী সামনে রেখে সেই অঙ্গীকারকে সম্মান জানাচ্ছি। এ হামলা সম্পর্কে মার্কিন সরকার যা জানে তার পুরোটা জানার অধিকার আমেরিকান জনগণের আছে।এদিন এফবিআই তদন্তের প্রতিবেদন প্রকাশের নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, আমি এফবিআইয়ের ৯/১১ তদন্ত সংশ্লিষ্ট নথি গোপনীয়তামুক্ত করার বিষয়টি পর্যালোচনার জন্য মার্কিন বিচার বিভাগ ও অন্যান্য সংস্থাকে নির্দেশনা দিয়ে একটি নির্বাহী আদেশে সই করেছি।

ওই আদেশ অনুসারে, অ্যাটর্নি জেনারেলকে আগামী ছয় মাসের মধ্যে নথিগুলো প্রকাশ করতে হবে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর তিনটি প্লেন ছিনতাই করে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলা চালায় আল-কায়েদা সদস্যরা। এতে সুউচ্চ ভবন দুটি পুরোপুরি ধুলিস্যাৎ হয়ে যায়। প্রায় আড়াই হাজার মানুষ প্রাণ হারান। ক্ষতিগ্রস্ত হন ২০ হাজারেরও বেশি। পরে জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি নাগরিক। এ ঘটনায় সৌদি সরকার বা সরকারের কর্মকর্তারা অর্থায়ন করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

গত আগস্টে হামলায় ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্য, বেঁচে যাওয়া ব্যক্তি, উদ্ধারকাজে অংশগ্রহণকারী মিলিয়ে প্রায় তিন হাজার মানুষ বাইডেনের কাছে একটি চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে তারা অভিযোগ করেছেন, ইচ্ছা করেই মার্কিন প্রশাসন তদন্ত প্রতিবেদনটি গোপন রেখেছে। তারা এ প্রতিবেদন প্রকাশের আগে আগামী সপ্তাহে ৯/১১ হামলার ২০ বছরপূর্তি স্মরণ অনুষ্ঠান থেকে বাইডেনকে বিরত থাকতে বলেন। সূত্র : আল জাজিরা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *