Connect with us

জাতীয়

২০ জানুয়ারির মধ্যে এসএসসিতে নেওয়া বাড়তি ফি ফেরতের নির্দেশ

Published

on

ssc examস্টাফ রিপোর্টার:
এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে আদায় করা বাড়তি ফি আগামী ২০ জানুয়ারির মধ্যে ফেরত দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাড়তি ফি নেওয়া সারা দেশের স্কুলগুলোকে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ফেরত দিতে এ নির্দেশ দেওয়া হয়েছে। গত কাল এ আদেশ দেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।
হাইকোর্টের তলবে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে বাড়তি ফি আদায়ের বিষয়ে ব্যাখ্যা দিতে রাজধানীর স্কুলগুলোর প্রধান ও সভাপতিরা হাজির হলে এ আদেশ দেন আদালত। হাইকোর্ট আরও আদেশ দিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যে আদায় করা বাড়তি ফি যারা ফেরত দেবে না, সেসব স্কু¬ের বর্তমান ম্যানেজিং কমিটি বাতিল করা হবে। বাতিলকৃত কমিটির সদস্যরা আগামী তিন বছর কমিটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বা মনোনীত হতে পারবেন না। এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী ১ ফেব্র“য়ারি।
হাইকোর্টের আদেশেও বাড়তি ফি আদায় বন্ধ না করার বিষয়ে ব্যাখ্যা দিতে রাজধানীর ২০টি স্কুলের প্রধান ও কমিটির সভাপতিদের তলব করেছিলেন হাইকোর্ট। মোট ২৬টি স্কুলকে এর আগে বাড়তি ফি ফেরতের নির্দেশ দিয়েছিলেন আদালত। ওই ২৬টি স্কুলের মধ্যে ৬টি স্কুল ইতোমধ্যেই আদায় করা বাড়তি ফি ফেরত দেওয়ায় বাকি ২০টি স্কুলকে তলব করা হয়। গত কাল সকালে হাজির হন স্কুলগুলোর প্রধান ও সভাপতিরা। তাদের মধ্যে ছিলেন ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সভাপতি বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপি, উদয়ন স্কুলের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের সভাপতি শিক্ষাসচিব নজরুল ইসলাম খান। গত বছরের ১৪ ডিসেম্বর একই বেঞ্চ তাদের তলব করেন। গত কাল আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।
তলব করা ২০টি শিক্ষা প্রতিষ্ঠান হলো, ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মিরপুরের মনিপুর উচ্চ বিদ্যালয়, আলীমউদ্দিন উচ্চ বিদ্যালয়, আদর্শ উচ্চ বিদ্যালয়, বাংলা স্কুল অ্যান্ড কলেজ ও শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়, সিদ্ধেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়, মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, ন্যাশনাল আইডিয়াল কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, লালবাগের রায়হান কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, আনন্দময়ী বালিকা উচ্চ বিদ্যালয়, আহমেদ বাওয়ানী একাডেমি, ওয়েস্ট অ্যান্ড হাইস্কুল, আর্মানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়, ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয় এবং মোহাম্মদপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। যে ৬টি স্কুল বাড়তি ফি ফেরত দিয়েছে সেগুলো হচ্ছে- মিরপুরের জান্নাত একাডেমি, ফায়দাবাদের দ্য চাইন্ড ল্যাব. স্কুল, উত্তরার মাইলস্টোন কলেজ, আজমপুরের হাজী মিল্লাত আলী আদর্শ উচ্চ বিদ্যালয়, নিউমার্কেটের গভর্নমেন্ট ল্যাব. হাইস্কুল এবং ওয়াইডব্লিউসিএ স্কুল।
গত বছরের ১০ নভেম্বর একটি দৈনিক পত্রিকায় ‘আট গুণ বাড়তি ফি আদায়’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে বাড়তি ফি আদায় বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই পত্রিকার প্রতিবেদনের বিষয়ে ১৪ ডিসেম্বর তাদের আইনজীবী হলফনামা দাখিল করলে আদালত সংশ্লিষ্টদের তলব করেন। ওই পত্রিকার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রাজধানীর উত্তরার দ্য চাইল্ড ল্যাবরেটরি স্কুলের ছাত্রী মাহফুজার কাছে স্কুল কর্তৃপক্ষ ফরম পূরণ বাবদ চেয়েছে ১১ হাজার টাকা। কিন্তু তাদের অসচ্ছল পরিবারের পক্ষে এ অর্থসংস্থান করা সম্ভব নয়। তাই নালিশ জানাতে এসেছে বোর্ডের চেয়ারম্যানের কাছে। ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি সর্বোচ্চ ১ হাজার ৪০০ টাকা। কিন্তু এর বাইরেও বড় অংকের ফি আদায় করায় শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষুব্ধ। অনেকে অভিযোগ করেছেন, চাহিদামতো অর্থ না দিতে চাইলে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে অশোভন আচরণ করছেন। তারা এর প্রতিকার চান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *