Connect with us

Highlights

২৪ ঘণ্টায় ৭৯০ রুশ সেনা নিহত: ইউক্রেন

Published

on

গত ২৪ ঘণ্টায় রাশিয়ার ৭৯০ সেনা সদস্য নিহত হয়েছে। ইউক্রেনের জেনারেল স্টাফ অব দ্য আর্মড ফোর্সেস সর্বশেষ আপডেটে এ তথ্য জানিয়েছে। এক বছর ধরে চলা এই যুদ্ধে দুপক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইউক্রেনের জেনারেল স্টাফ অব দ্য আর্মড ফোর্সেসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত রাশিয়ার ১ লাখ ৪৫ হাজার ৮৫০ সেনা সদস্য নিহত হয়েছেন। খবর বিবিসির।

ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, কুপিয়ানস্ক, লিম্যান, বাখমুট, আভদিভকা এবং শাখতারস্ক শহরের বিভিন্ন স্থানে রাশিয়ার প্রায় ৮০টি হামলা প্রতিহত করা সম্ভব হয়েছে।

তবে ইউক্রেন বা রাশিয়ার কতজন সেনা নিহত হয়েছে সে বিষয়টি নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। এদিকে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ইউক্রেন সংঘাতে যুক্তরাষ্ট্র রাশিয়ার কৌশলগত পরাজয় ঘটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে পারমাণবিকসহ যে কোনো অস্ত্র দিয়ে নিজেদের রক্ষার অধিকার রয়েছে মস্কোর। মার্কিন এলিটরা ধরাছোঁয়ার বাইরে থাকবে, তা বিবেচনা করা উচিত হবে না বলেও সতর্ক করেন তিনি। বতর্মানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন দিমিত্রি মেদভেদেভ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যে পদক্ষেপ নিয়েছে তা রাশিয়ার পরাজয় নিয়ে আসতে পারে। কিন্তু কৌশলগত নিরাপত্তা ইস্যু ভিন্ন বিষয়। সাবেক এই রুশ প্রেসিডেন্ট বলেন, মার্কিন এই পদক্ষেপ ভুল। যেহেতু রাশিয়ার পরাজয় চাইছে মার্কিন প্রশাসন। তাই নিজেদের রক্ষায় পারমাণবিকসহ যে কোনো অস্ত্র ব্যবহারের অধিকার রাশিয়ার রয়েছে বলে জানান তিনি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *