Connect with us

আন্তর্জাতিক

৩৩ বছরের মধ্যে দীর্ঘ সময়ের রোজা করছেন ব্রিটেনের মুসলমানরা

Published

on

বাংলাদেশেরপত্র ডেস্ক: ব্রিটেনে বসবাসরত মুসলমানরা গত ৩৩ বছরের মধ্যে সবচেয়ে বড় দীর্ঘ রমজানের দিন অতিবাহিত করছেন। এর কারণ হচ্ছে, ব্রিটেনে এখন গ্রীষ্মকালে দিনের ব্যাপ্তি বেশি। সেজন্য প্রতিদিন দীর্ঘ সময় ধরে রোজা পালন করতে হবে।
ব্রিটেনের মুসলমানদের জন্য এই সময় প্রতিদিন সেহেরি থেকে ইফতার পর্যন্ত ১৯ ঘণ্টা। লুনার সাইকেল অনুযায়ী রমজানের দিন ঠিক হয়। এ বছর জুন মাসের ৬ তারিখ থেকে জুলাই মাসের ৫ তারিখ পর্যন্ত ব্রিটেনে রমজান পালিত হবে।
ব্রিটেনের মুসলিম কাউন্সিল বলেছে এতো লম্বা সময় ধরে রোজা পালনের ক্ষেত্রে রোজাদারদের কিছু সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে।
গরমের দিনে দীর্ঘ সময় ধরে কোন পানাহার না করলে শরীরে পানির ঘাটতি তৈরি হতে পারে। সেজন্য সেহেরির আগে এবং ইফতারের পরে প্রচুর পানি পান করার পরামর্শ দেয়া হচ্ছে। লন্ডনের প্রথম মুসলিম মেয়র সাদিক খান এক টুইটার বার্তায় বলেছেন এবারের রমজান ‘সহজ হবে না’।
দিনের দীর্ঘ সময় ধরে রোজা পালনের কারণে সাদিক খান কফি পানের অভাব অনুভব করবেন বলে তিনি উল্লেখ করেন। ব্রিটেনের মতো পৃথিবীর অনেক দেশেই এবারে রমজান পালনের দিন বেশ দীর্ঘ হচ্ছে।
রমজানের বিষয়টি মাথায় রেখে ব্রিটেনে এবার এ-লেভেল পরীক্ষার সময়সূচী নির্ধারণ করা হয়েছে। মূল পরীক্ষাগুলো রমজান শুরু হবার আগেই নির্ধারণ করা হয়েছে। বিবিসি বাংলা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *