Connect with us

জাতীয়

আইপিএলের ফাইনালে আজ মুম্বাই ও চেন্নাই লড়াই

Published

on

স্পোর্টস ডেস্ক:
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) অষ্টম আসরের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ‘দূরন্ত’ মুম্বাই ইন্ডিয়ান্স ও ‘অলটাইম ফেভারিট’ চেন্নাই সুপার কিংস। আইপিএল আসরের ফাইনালের ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে দু’দল। কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে ম্যাচটি।
অনেক কাঠ-খড় পুরিয়েই অবিশ্বাস্যভাবে প্রথম দল হিসেবে ফাইনালে নাম লেখায় মুম্বাই। টুর্নামেন্টের শুরুতে যাদের লীগের খেলা শেষ করে কোয়ালিফাইয়ার-এলিমিনেটর রাউন্ডে যাওয়াটাই ছিলো অসম্ভব। আর সেই মুম্বাই কি-না প্রথম দল হিসেবে আইপিএলের অষ্টম আসরে ফাইনালে! অবিশ্বাস্য হবার মতোই বিষয়। অন্তত শুরুর গল্পটা শুনলে তা ই মনে হবে।
টানা চার হার দিয়ে আইপিএলের যাত্রা শুরু করে মুম্বাই। পঞ্চম ম্যাচে প্রথম জয় পেলেও, ষষ্ঠ ম্যাচে আবারো হারের বৃত্তে ঢুঁকে পড়ে মুম্বাই। ফলে কোয়ালিফাইয়ার-এলিমিনেটর রাউন্ডে যাবার পথ কঠিন থেকে কঠিনতর হয়ে পড়ে তাদের। কিন্তু সেই কঠিনকে জয় করে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লীগ পর্ব শেষ করে মুম্বাই। কিভাবে? সপ্তম থেকে চৌদ্দ ম্যাচের মধ্যে সাতটি জিতে নেয় রোহিত শর্মার দল। আর ১টি ম্যাচে হারে তারা। ফলে ১৪ খেলায় ১৬ পয়েন্ট সংগ্রহের ঝুলিতে পড়ে মুম্বাইয়ের।
এরপর প্রথম কোয়ালিফাইয়ার ম্যাচে পয়েন্ট টেবিলের শীর্ষ দল চেন্নাইকে দাপটের সাথে হারিয়ে তৃতীয়বারের মতো আইপিএলের ফাইনালে উঠে মুম্বাই। আগের দু’বারের মধ্যে একটি ফাইনালের শিরোপা জিতে তারা। তাই আইপিএলে দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে আজ ফাইনাল খেলতে মাঠে নামছে মুম্বাই বলে জানালেন দলের অধিনায়ক রোহিত শর্মা, ‘ফাইনালে মুম্বাই, এজন্য আমরা ভাগ্যবান। গেল দু’মাস ধরে অনেক বেশি পরিশ্রম করেছি। ভালো খেলার প্রতি দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম। এখন আমাদের লক্ষ্য শিরোপা জয়।’
মুম্বাই ইন্ডিয়ান্সের মতো টুর্নামেন্টের শুরু থেকে কষ্ট করতে হয়নি চেন্নাইকে। প্রথম সাত ম্যাচের ছয়টিতে জিতে কোয়ালিফাইয়ার-এলিমিনেটর রাউন্ডে যাওয়ার পথ অনেকটাই সহজ করে ফেলে তারা। শেষ পর্যন্ত ১৪ খেলায় ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থানে থেকে প্রথম কোয়ালিফাইয়ারে মুম্বাইয়ের মুখোমুখি হয় ধোনির দল। কিন্তু সেখানে নিজেদের সেরাটা দেখাতে পারেনি তারা। ২৫ রানে ম্যাচ হারে চেন্নাই। ফলে ফাইনালের টিকিট নিশ্চিত করার জন্য দ্বিতীয় কোয়ালিফাইয়ারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর প্রতিপক্ষ হয়ে পরে দলটি। কিন্তু সেখানে ঠিকই নিজেদের সেরা পারফরমেন্স প্রদর্শন করেছে রায়না-নেহরারা। ৩ উইকেটে ম্যাচ জিতে ষষ্ঠবারের মতো ফাইনালে উঠে চেন্নাই। আর এরই মধ্য দিয়ে তৃতীয় শিরোপা জয়ের সুযোগ তৈরি হয় চেন্নাইয়ের। তা কব্জা করতে মুখিয়ে আছে দল। এমনটাই জানালেন চেন্নাইয়ের দলপতি মহেন্দ্র সিং ধোনি। গতকাল সাংবাদিকদের তিনি বলেন, ‘গেল তিন মৌসুম শিরোপা জিততে পারিনি আমরা। এবার সেই বন্ধ্যাত্বটা ঘোচাতে চাই। শিরোপা জয়ের জন্য ফাইনালে ভালো খেলতে হবে। ছেলেরা এ ব্যাপারে ভালোই অবগত আছে। শিরোপার জন্য সবাই উদগ্রীব।’
আইপিএলের ইতিহাসে এর আগে দু’বার ফাইনালে মুখোমুখি হয়েছে মুম্বাই ও চেন্নাই। একটি করে ফাইনাল জিতেছে দু’দল। তাই এবারের ফাইনালে যে দল জিতবে, তাদের এগিয়ে যাবার পালা থাকবে। এগিয়ে থাকার খাতায় কোনো দল নাম লেখাবে, তা কোলকাতার ফাইনাল শেষেই বোঝা যাবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *