Connect with us

বিবিধ

আসছে ফেসবুক ড্রোন ‘একুলা’

Published

on

আসছে ফেসবুক ড্রোন ‘একুলা’ (ভিডিও)বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে আসছে ফেসবুক ড্রোন একুলা (Aquila) । মনুষ্য বিহীন এই ড্রোন আকাশ থেকেই দূরবর্তী মানুষের কাছে পৌঁছে দিবে ইন্টারনেট। ফেসবুক নির্মাতা মার্ক জুকারবার্গ ও তার দলের নিরলস প্রচেষ্টায়ে সফল হতে যাচ্ছে এমন ই এক ড্রোন ।

মার্ক জুকারবার্গ আজ তার-ই ফেসবুক টাইমলাইনে প্রকাশ করলেন সেই ড্রোনের একটি পাখা সহ তার একটি ছবি। এর আগে ৩০ জুলাই প্রকাশিত জুকারবার্গ তার পোষ্টে উল্লেখ করেন এটি ইন্টানেট অর্গানাইজেশনেরই একটি অংশ। একুলা নামের এই ড্রোন প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে পৌঁছে দিবে ইন্টারনেট সেবাকে।

আজকের পোষ্টটিতে তিনি আরো উল্লেখ করেন, এই ড্রোন তৈরিতে তাদের কতটা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে । তাদের ডিজাইন করা এই ড্রোনটি মাটি থেকে ৬০ হাজার ফুট উঁচুতে কয়েক মাস সময় ভেসে বেড়াতে পারবে। তাদের চ্যালেঞ্জের আর একটি বিষয় ছিল ড্রোনটিকে আরো হালকা ও কার্যকারী বানানো। তাই এই ড্রোনের এয়ারফ্রেম তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে, যা কিনা স্টিল এর চেয়ে বেশি শক্ত কিন্তু স্টিল এর চেয়ে হালকা ।

এই ড্রোন টির পাখার প্রসারতার দৈর্ঘ্য বোয়িং ৭৩৭ এর সমান হলেও এটি একটি গাড়ির চেয়েও হালকা বলে উল্লেখ করেন জুকারবার্গ। তিনি আরো বলেন, এটি একটি যাত্রীবাহী জেট এর চেয়ে প্রায় দ্বিগুণ উচ্চতায় উড়বে এবং সৌর ও ব্যাটারি থেকে বৈদ্যুতিক শক্তি রূপান্তর করবে।

উল্লেখ্য যে, এই ড্রোন টি ফেসবুক গবেষনাগারেই তৈরি হয়েছে এবং এটিকে বানানোর জন্য যুক্তরাজ্যের একটি ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান থেকে এক দল ইঞ্জিনিয়ার ভাড়া করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *