Connect with us

জাতীয়

আহসান উল্লাহ মাস্টার হত্যা: বিএনপি নেতাসহ ৬ জনের ফাঁসি বহাল

Published

on

ahsanullah-mastarআহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ছয়জনের ফাঁসি বহাল রেখেছেন হাইকোর্ট। এছাড়া আটজনকে যাবজ্জীবন ও ১৩ জনকে খালাস দেওয়া হয়েছে। তবে একজনের ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। আজ বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।
এর আগে ২০০৫ সালের ১৬ এপ্রিল এ মামলায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিনের রায়ে বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ আসামিকে মৃত্যুদণ্ড এবং ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়, খালাস পান অন্য দু’জন।

এক যুগ আগে গাজীপুরে আওয়ামী লীগের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় করা মামলার আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের ওপর হাইকোর্ট আজ এ রায় ঘোষণা করেন। গত ৮ জুন আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষের শুনানি গ্রহণ শেষে বেঞ্চ রায়ের এ দিন ধার্য করা হয়।
এর আগে ১৪ জানুয়ারি থেকে আসামিদের ডেথ রেফারেন্স, আপিল ও ফৌজদারি বিবিধ আবেদনের ওপর হাইকোর্টে শুনানি শুরু হয়।
২০০৪ সালের ৭ মে গাজীপুরের টঙ্গীর নোয়াগাঁও এমএ মজিদ মিয়া উচ্চবিদ্যালয় মাঠে এক জনসভায় আহসান উল্লাহ মাস্টারকে গুলি চালিয়ে হত্যা করা হয়। তার সঙ্গে খুন হন ওমর ফারুক রতন নামে আরেকজন।
ঘটনার পরদিন নিহতের ভাই মতিউর রহমান টঙ্গী থানায় মামলা করেন। মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মাস্টার ১৯৯৬ ও ২০০১ সালে টঙ্গী থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে তিনি গাজীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি আহসান উল্লাহ মাস্টারের মৃত্যুর পর তার ছেলে জাহিদ আহসান রাসেল ওই আসনের সংসদ সদস্য।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *