Connect with us

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ার উপকূল থেকে ৫০০ রোহিঙ্গা উদ্ধার

Published

on

1431272780
ইন্দোনেশিয়ার উত্তর উপকূলে একটি নৌকা থেকে মিয়ানমারের প্রায় ৫০০ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃতদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় আচেহ প্রদেশের উপকূলের কাছাকাছি একটি নৌকা থেকে তাদেরকে উদ্ধার করা হয়। ইন্দোনেশিয়ার কর্মকর্তাদের দাবি, উদ্ধারকৃতরা মিয়ানমার ও বাংলাদেশ থেকে সেখানে গিয়েছেন। খবর- বিবিসি ও আল জাজিরার।
মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দিতে অস্বীকার করায় পার্শ্ববর্তী দেশগুলোতে চলে যাওয়ার চেষ্টা করছে রোহিঙ্গারা। প্রধানত মিয়ানমারের সাথে থাইল্যান্ডের সীমান্তের জঙ্গল দিয়ে দেশ ছাড়ছেন তারা। এছাড়াও অনেকে সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছেন।
ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উদ্ধার পরিচালনাকারীদের প্রধান বুদিওয়ান এএফপিকে বলেন, ‘আমরা স্থানীয় জেলেদের কাছে থেকে জানতে পারি যাত্রীসহ একটি নৌকা উপকূলের দিকে আসছে। তারপরই আমরা সেখানে উদ্ধারকারীদের পাঠিয়ে ৪৬৯ জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসি।’ এদের সবাই মিয়ানমার ও বাংলাদেশ থেকে  আসা বলে দাবি করেন তিনি।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থার একজন কর্মকর্তা স্টিভ হ্যামিল্টন জানিয়েছেন, উদ্ধারকৃতরা হয়ত মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছিলেন। তিনি জানান, একে একে চারটি নৌকা এসে পৌঁছায়। তার মধ্যে তিনটি পরবর্তীতে সাগরে ফিরে যায়। নৌকার লোকজন ভেবেছিলেন তারা হয়তো মালয়েশিয়ায় পৌঁছে গেছেন। কিন্তু পরবর্তীতে বুঝতে পারেন তারা আসলে ইন্দোনেশিয়ায় পৌঁছেছেন।
সংস্থাটির ধারণা, এ বছরের প্রথম তিন মাসে অন্তত ২৫ হাজার রোহিঙ্গা ও বাংলাদেশি বিদেশ যাওয়ার আশায় পাচারকারীদের কবলে পড়েছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *