Connect with us

জাতীয়

ঈদ উপলক্ষে রেলওয়ে দৈনিক আড়াই লাখ যাত্রী পরিবহন করবে

Published

on

নিজস্ব প্রতিনিধি : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী যাত্রীদের রেলওয়েতে ১৭ তারিখের যাত্রার টিকেট আগামীকাল সোমবার বিক্রি হবে।  যাত্রীরা ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ গুরুত্বপূর্ণ স্টেশন থেকে এই টিকেট কিনতে পারবেন। বাংলাদেশ রেলওয়ে ঈদে ঘরমুখী যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে গত ৯ জুলাই থেকে অগ্রিম টিকেট বিক্রি শুরু করে। আগামীকাল সোমবার অগ্রিম টিকেট বিক্রির শেষ দিন।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. হাবিবুর রহমান আজ বাসসকে জানান, ঢাকার কমলাপুরে রেলওয়ে স্টেশনে অত্যন্ত সুশৃংখল ও শান্তিপূর্ণভাবে টিকেট বিক্রি হচ্ছে। টিকেট ক্রেতারা তাদের চাহিদা অনুযায়ী নির্ধারিত গন্তব্যের টিকেট ক্রয় করছেন। টিকেট বিক্রির সময় রেলওয়ের কর্মকর্তাগণ তদারকি করছেন।

তিনি জানান, টিকেট কালোবাজারী রোধে ব্যাপক পদক্ষেপ নেয়া হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা স্টেশন ও আশপাশের এলাকায় নজরদারী করছেন। এ পর্যন্ত কোন অভিযোগ পাওয়া যায়নি।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে সকল আন্তঃনগর ট্রেনের অফ-ডে বাতিল করেছে। বাংলাদেশ রেলওয়ে যাত্রীদের সুবিধার্থে মোট ১৬৯টি অতিরিক্ত কোচ চলমান ট্রেনে সংযোগ করবে। এছাড়া কারখানায় মেরামত করে অতিরিক্ত ২৫টি ইঞ্জিন সরবরাহ করা হবে।

এদিকে বাংলাদেশ রেলওয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঈদের তিন দিন পূর্বে (১৫-১৭ জুলাই) এবং ঈদের পরে ৭ দিন (২০-২৬ জুলাই চাঁদ দেখার উপর নির্ভরশীল) ৫ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে। এছাড়া পবিত্র ঈদের দিন ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে সোলাকিয়া স্পেশাল ট্রেন নামে দু’জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে।

রেলওয়ে সূত্র জানায়, স্বাভাবিকভাবে প্রতিদিন বাংলাদেশ রেলওয়েতে প্রায় ১ লাখ ৮০ হাজার যাত্রী পরিবহন করা হয়ে থাকে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতিদিন প্রায় ২ লাখ ৫০ হাজার যাত্রী পরিবহনের উদ্যোগ নেয়া হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে ঈদ পরবর্তী সময়ে রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহার স্টেশনে আগামী ১৬ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত অগ্রিম টিকেট বিক্রি করবে। একজন যাত্রীকে সর্বাধিক ৪টি টিকেট দেয়া হবে এবং বিক্রিত টিকেট ফেরত নেয়া হবে না।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *