Connect with us

জাতীয়

মূসক দেয় না ৯০ শতাংশ ব্যবসায়ী : অর্থমন্ত্রী

Published

on

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশে ছয় লাখ ব্যবসা প্রতিষ্ঠানের সংযোজন কর (মূসক) প্রদানের সক্ষমতা থাকলেও দেয় মাত্র ৬০ হাজার প্রতিষ্ঠান। অর্থ্যাৎ ৯০ শতাংশ ব্যবসায়ী মূসক দেয় না।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় মূসক দিবস ২০১৫ উপলক্ষে মতবিনিময় সভা ও সেরা মূসকদাতাদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ সব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, দেশে মূসক দেয় মাত্র ৬০ হাজার প্রতিষ্ঠান। অথচ ৩ থেকে ৬ লাখ ব্যবসা প্রতিষ্ঠানের মূসক প্রদানে সক্ষমতা রয়েছে। যদিও এনবিআরের তথ্য অনুযায়ী মূসক প্রদানে সক্ষম নিবন্ধিত ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় সাড়ে সাত লাখ। আর বছর শেষে ভ্যাট রিটার্ন দাখিল করছে মাত্র ৩০ হাজার ব্যবসা প্রতিষ্ঠান।

তিনি বলেন, চলতি বছরের রাজস্ব আদায়ের বড় অংশ আসবে আয়কর ও মূসক থেকে। এই দুই খাতে এবারের লক্ষ্যমাত্রা মোট প্রায় ১ লাখ ৩০ হাজার কোটি টাকা। সরকার যে কর আহরণ করে তা মানুষের জীবনমান উন্নয়নের জন্য ব্যবহার করা হয়। এই জন্য ব্যবসায়ীদের মূসক প্রদানে আরো আন্তরিক হওয়া প্রয়োজন।

মূসক জনপ্রিয় কর নয় এমন কথা উল্লেখ করে মুহিত বলেন, আমরা সবাই জানি মূসকসহ যে কোনো করই জনপ্রিয় কর নয়। বিশেষ করে মূসক নিয়ে সবার আপত্তি রয়েছে। তবে আমার মতে মূসক সবচেয়ে ভাল কর। এটা খুব সহজেই কোনো ঝামেলা ছাড়াই প্রদান করা যায়। তাই মূসক যাতে জনপ্রিয় হয় সরকার যে চেষ্টাই করছে।

ভ্যাট আইন প্রসঙ্গে তিনি বলেন, শুরুতে এই আইন নিয়ে সবার মাঝে মতবিরোধ ছিল। তবে সবার মতামত নিয়ে বর্তমানে এই আইন সংশোধন করা হয়েছে। তাই এ আইন নিয়ে আপত্তি অনেক কমেছে।

অনুষ্ঠানে সেরা ১১৯জন মূসকদাতাকে সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য ফরিদ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাণ্যিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক ও এফবিসিসিআইয়ের সভাপতি মো. মাতলুব আহমাদ প্রমুখ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *