Connect with us

দিনাজপুর

কারাভোগ শেষে দেশে ফিরলো ২ কিশোর কিশোরী

Published

on

hilliহিলি প্রতিনিধি: অবৈধপথে ভারতে অনুপ্রবেশের দায়ে ভারতের রায়গঞ্জে চাইল্ড লাইন (জেসিএল) নামের শিশু সংশোধনাগাড়ে বিভিন্ন মেয়াদে আটক থাকার পড়ে রিয়া আকতার ও গবেন সিং নামের ২ বাংলাদেশী কিশোর ও কিশোরীকে ফেরত দিয়েছে ভারত।
বৃহস্পতিবার সকাল সোয়া ১১টায় হিলি সীমান্তের চেকপোষ্ট গেট দিয়ে ভারতের হিলি অভিবাসন কেন্দ্রের ওসি মো.নাজির হোসেন ওই ২ কিশোর কিশোরীকে হিলি ইমিগ্রেশন চেকপোষ্টের ওসি মো.রফিকুজ্জামানের হাতে তুলে দেন। এসময় সেখানে বিজিবি হিলি সিপি ক্যাম্প কমান্ডার সুবেদার সিরাজুল ইসলাম, বিএসএফের হিলি ক্যাম্প কমান্ডার এসকে রাথোড, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজিবী সমিতির এরিয়া কোঅর্ডিনেটর সানাউল সায়েম উপস্থিত ছিলেন।
ফেরত আসা দুই কিশোর কিশোরীরা হলেন, গোপালগঞ্জ জেলার কশিয়ানি উপজেলার মাগরা গ্রামের রিয়া আকতার (১৬), ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার বাশবাড়ি গ্রামের বাহাদুর সিং এর ছেলে গবেন সিং (১৭)। এরা ১৩ মাস থেকে ২বছর মেয়াদে ভারতের শিশু শোধনাগারে আটক ছিলেন। এদের বাংলাদেশ জাতীয় মহিলা আইনজিবী সমিতির উদ্যোগে ও তাদের ব্যাবস্থাপনাই দুই দেশের দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে দেশে ফিরিয়ে আনা হয়।
ফেরত আসা দুই কিশোর কিশোরী রিয়া ও গবেন সিং জানান, আজ থেকে বছর দেড় দুয়েক আগে পরিবারের সদস্যদের উপর রাগ করে সাতক্ষিরা সীমান্ত দিয়ে অবৈধপথে ভারতে প্রবেশ করেন। এর পরে ভারতের রায়গঞ্জ বাসস্টান্ড হতে সেদেশের পুলিশ তাদের আটক করেন। পরে তাদের সংশোধনাগাড়ে পাঠানো হয়।
হিলি ইমিগ্রেশন চেকপোষ্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.রফিকুজ্জামান জানান, অনুপ্রবেশের দায়ে আটক বাংলাদেশী ২ কিশোর ও কিশোরীকে আজ ভারতের হিলি অভিবাসন পুলিশ আমাদের নিকট ফেরত দিয়েছে। পরে কাগজপত্রের প্রক্রিয়া সম্পূর্ন করে আমরা তাদের অভিবাবকদের হাতে তুলে দিয়েছি। এরা দেড় থেকে দুবছর আগে অবৈধভাবে ভারতে প্রবেশ করেন। পরে সেদেশের পুলিশের হাতে আটক হয়ে ভারতের শিশু শোধনাগাড়ে আটক ছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *