Connect with us

দেশজুড়ে

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৫৫তম সাধারণ সভা অনুষ্ঠিত

Published

on

চট্টগ্রাম ব্যুরো:
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৫৫ তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। গত কাল ২৮শে জানুয়ারি বুধবার দুপুরে কে বি আব্দুস ছাত্তার মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়।
সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রাজস্ব প্রায় ৩৫০ কোটি টাকা বকেয়া রয়েছে যার কারণে রাজস্ব খাতের চলমান উন্নয়নের ৮৫ কোটি টাকা পরিশোধে কিছুটা বিলম্ব হচ্ছে। তিনি বাকি মেয়াদের মধ্যে বকেয়া পরিশোধ, চলমান উন্নয়ন কাজ গতিশীল করার উপর গুরুত্বারোপ করেন। তিনি সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদেরকে উন্নয়ন কাজে গতিশীলতা আনয়ন ও গুণগত মান অক্ষুণœ রেখে উন্নয়ন সমাপ্ত করতে নির্দেশ দেন।
মেয়র বলেন, ৪ বছরপূর্তি উপলক্ষে উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে ওয়ার্ডে ওয়ার্ডে জনগণকে অবহিতকরণ কর্মসূচি চলমান থাকবে। তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনে খাল খনন, মাটি ও আবর্জনা উত্তোলন অব্যাহত থাকবে। এ লক্ষ্যে নাছির খাল ও হিজড়া খালের মাটি উত্তোলনে দরপত্র আহ্বানের নির্দেশ দেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশন মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৫ উপলক্ষে আগামী ১০ ফেব্র“য়ারি থেকে ২২ ফেব্র“য়ারি পর্যন্ত বইমেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতা অনুষ্ঠান, পদক প্রদান, সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবার কথা বলেন।
মেয়র মোহাম্মদ মনজুর আলম আরো জানান, সড়ক, ভবন, স্থাপনা নামকরণ উপ কমিটির সিদ্ধান্ত মোতাবেক ব্রিটিশবিরোধী আন্দোলনের পুরোধা মাস্টার দা সূর্যসেনের নামে লালদিঘীর চারদিক ঘিরে সূর্যসেন স্কোয়ার নামকরণ, ভাষা সৈনিক ও একুশের প্রথম কবিতা রচয়িতা চট্টগ্রামের কৃতি সন্তান কবি মাহবুবুল আলম চৌধুরীর নামে নবনির্মিত পাবলিক লাইব্রেরির ভবনের নামকরণ করা হবে; এছাড়া বিপ্লবী বিনোধবিহারী চৌধুরীর আবক্ষ মূর্তি স্থাপনের সুপারিশও বাস্তবায়ন করা হবে।
মেয়র আরো বলেন, শিক্ষা, স্বাস্থ্য, উন্নয়ন, আলোকায়ন, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন কার্যক্রম অতীতের ধারাবাহিকতায় এগিয়ে যাবে। অগ্রযাত্রা ও উন্নয়নের গতি অব্যাহত রাখতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।
সিটি মেয়র আরো বলেন, রাজস্ব আদায়ে ধীরগতি কাম্য নয়। যে সকল কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে যারা রাজস্ব আদায়ের গতিকে বাধাগ্রস্ত করবে তাদের বিষয়ে বিভাগীয় শাস্তি হবে। তিনি বকেয়া হোল্ডিং ট্যাক্স আদায় করে উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
সভায় বিগত ৫৪তম সাধারণ সভার কার্যবিবরণী অনুমোদন করা হয়। স্ট্যান্ডিং কমিটিসমূহের সভার কার্যবিবরণী উপস্থাপিত হলে পর্যালোচনাসহ প্রয়োজনীয় প্রস্তাবসমূহ অনুমোদন, দরপত্র কমিটির সভার কার্যবিবরণী অনুমোদন করা হয়।
সভায় প্যানেল মেয়র, কাউন্সিলর, প্রধান নির্বাহী কর্মকর্তা, সচিব, বিভিন্ন সংস্থার প্রতিনিধি, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভাগীয় ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *