Connect with us

দেশজুড়ে

চট্টগ্রামে বাড়ছে নিত্যপণ্যের দাম

Published

on

ভ্রাম্যমাণ প্রতিনিধি, চট্টগ্রাম:
চলমান হরতাল-অবরোধের কারণে চট্টগ্রামে পণ্য সরবরাহ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে চাহিদা অনুযায়ী সরবরাহ না থাকায় দর বেড়েছে প্রায় সব নিত্যপণ্যের। অতিরিক্ত মূল্য দিয়ে পণ্য ক্রয় করতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। এ অবস্থা চলতে থাকলে নিত্যপণ্যের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে। ফলে সম্ভাবনা রয়েছে মূল্যস্ফীতি বাড়ার, যা অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলবে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব মতে দেশের মানুষ তাদের আয়ের ৫৩.৮ শতাংশ অর্থ খরচ করে খাদ্যদ্রব্য কিনতে। আর গ্রামের মানুষ খরচ করে ৫৮. ৫ শতাংশ।
সরজমিনে বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, গত ১৮ দিনের রাজনৈতিক সহিংসতায় অধিকাংশ পণ্যের দাম বেড়েছে। প্রতি পিছ বাঁধা কপি ও ফুলকপির দাম ৫ টাকা বেড়ে ১৮ টাকায় বিক্রি হচ্ছে, লাউয়ের দাম ৭ টাকা বেড়ে ২০ টাকায়, প্রতি কেজি কাচাঁ মরিচ ৫ টাকা বেড়ে ৪০ টাকা, আলুর দাম ২ টাকা বেড়ে ১৪, প্রতি কেজি টমেটোর দাম ৫ টাকা বেড়ে ২৫ থেকে ৩০ টাকা, শশা ৩ টাকা বেড়ে ২০ টাকা, লেবুর হালির দাম দ্বিগুণ বেড়ে ২০ টাকা, করলা ৬ টাকা বেড়ে ৪০ টাকা, গাজর ২০ টাকা, ঢেড়স ১০ টাকা বেড়ে ৬০ টাকা, সিম ৩০ টাকা, শালগম ২০ টাকায় বিক্রি হচ্ছে। নগরীর পাহাড়তলি চালের বাজার ঘুরে দেখা যায়, প্রায় সব ধরনের চালের দাম বেড়েছে, নাজির ও মিনিকেটের দাম ২ টাকা বেড়ে যথাক্রমে ৪৮ ও ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া গুটি স্বর্ণা চালের দাম ৩ টাকা বেড়ে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। চাল ছাড়াও বেড়েছে মাংসের দামও। প্রতি কেজি ফার্মের মুরগীর দাম ১০ টাকা বেড়ে ১৩৫-১৪০ টাকা বিক্রি হচ্ছে। দেশি মুরগীর দর প্রতি কেজি ৩০ টাকা বেড়ে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। হালি প্রতি ডিমের দাম ২ টাকা বেড়ে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি ডিমের হালি বিক্রি হচ্ছে ৪৫ টাকা। এছাড়াও খোলা তেলের দর প্রতি কেজিতে ২৫ টাকা বেড়ে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। খাসির গোশত ৩০ টাকা বেড়ে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর গোশত দর বেড়ে ২৮০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।
পাহাড়তলি বাজারের কয়েকজন ক্রেতা অভিযোগ করে বলেন, আওয়ামী লীগ ও বিএনপির ক্ষমতার লড়াইয়ের মাঝখানে পড়ে আমাদের মত সাধারণ মানুষের অবস্থা খুবই খারাপ। প্রায় প্রতিদিন নিত্যপণ্যের দাম কিছু না কিছু বাড়ছে। অথচ আমাদের আয় বাড়ে নি, এভাবে আর কতদিন চলবে কে জানে!

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *