Connect with us

Highlights

চীনের নদীতে ফুটল ‘বরফের ফুল’

Published

on

আন্তর্জাতিক ডেস্ক:
নদীতে ফুটল ‘বরফের ফুল’। দেখে মনে হবে শিল্পীর নিপুণ হাতে আঁকা কোনও শিল্পকর্ম। তবে এটি আসলে প্রকৃতির খেলা। সম্প্রতি এরকমই এক বিস্ময়কর ছবি ইন্টারনেটে শেয়ার করেছেন নরওয়ের সাবেক কূটনীতিক এরিক সোলহেইম। ছবিটি উত্তর-পূর্ব চীনের সোংহুয়া নদীর উপরের এক দৃশ্য। যাকে এরিক বর্ণনা করেছেন ‘বরফের ফুল’ বলে।

এরিক ছবিটির ক্যাপশনে লিখেছেন, বিস্ময়কর! উত্তর-পূর্ব চীনের সোংহুয়া নদীর উপর বরফের ফুল। টুইটারে শেয়ার করা ছবিটিতে দেখা যাচ্ছে, নদীর পানিতে উজ্জ্বল সূর্যের আলো পড়েছে। সূর্যের রশ্মিগুলি স্বচ্ছ বরফের কাঠামোর উপর প্রতিফলিত হয়ে ফুলের আকার ধারণ করেছে। এই ছবি দেখলে কোনও মানুষ মুগ্ধ না হয়ে পারবেন না।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি পত্রিকার মতে, এই বরফের ফুলের গঠন নির্ভর করে আবহাওয়া পরিস্থিতির উপর। সাধারণত গুল্ম জাতীয় উদ্ভিদের উপর এই বরফের কাঠামো গঠিত হয়। বরফের ফুল গঠনের সবথেকে ভাল সময় হল শরতের শেষভাগ বা শীতের শুরু। সেই সময় চীনের একটা বড় অংশে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে আসে। তবে, মাটির তাপমাত্রা ততটা কমে যায় না। এই তাপমাত্রার পার্থক্যই বরফের ফুল গঠনের উপযুক্ত পরিস্থিতি তৈরি করে।

এদিকে সম্প্রতি এক বিধ্বংসী তুষারঝড়ের সাক্ষী হয়েছে যুক্তরাষ্ট্র। দেশ জুড়ে সর্বনাশ ঘটালেও, সেই তুষারঝড়ে এক বিস্ময়কর বরফের কাঠামো তৈরি হয়েছে। নায়াগ্রা জলপ্রপাত প্রায় হিমায়িত হয়ে গিয়েছে। এই বিশ্বখ্যাত জলপ্রপাতটির জল অধিকাংশই জমে বরফ হয়ে এই বিস্ময়কর দৃশ্য তৈরি করেছে। ড্রোন ক্যামেরায়তোলা ছবিগুলোতে দেখা যায় জলপ্রপাতটির ওপরের অংশে বরফ হয়ে সাদা হয়ে গেছে। সঙ্গে ভারী কুয়াশা মিলে জলপ্রপাতটির এক অন্য আবেদন তৈরি করেছে ৷

এরিক সোলহেইম মাঝে মাঝেই প্রকৃতির বিস্ময়ের বিভিন্ন ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে থাকেন। দিন কয়েক আগে তিনি হিমাচল প্রদেশের স্পিতি উপত্যকার এক অত্যাশ্চর্য ছবি ভাগ করে নিয়েছিলেন। ড্রোন ক্যামেরায় তোলা ছবিগুলোতে বিস্তৃত উপত্যকা ধরা পড়েছিল। এরিক স্পিতি উপত্যকাকে তার লাল রঙের জন্য মঙ্গল গ্রহের সঙ্গে তুলনা করেছিলেন। ছবিটির ক্যাপশনে তিনি লিখেছিলেন, মঙ্গল গ্রহে যাত্রা। স্পিতি, হিমাচল প্রদেশ। অবিশ্বাস্য ভারত।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *