Connect with us

আন্তর্জাতিক

তুরস্কের জনপ্রিয় সংবাদপত্রের নিয়ন্ত্রণ নিল সরকার

Published

on

jakia..turkey_104455আন্তর্জাতিক ডেস্ক: সংবাদপত্র ‘যামান’ এর নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। দেশটির একটি আদালত পত্রিকাটিতে সরকারি নিয়ন্ত্রণের নির্দেশ দেয়ার কয়েক ঘণ্টা পর পুলিশ সেখানে তল্লাশি চালায়।

শুক্রবার তুরস্কের আদালতের দেয়া এক রায়ে বলা হয়, যে যামান এখন সরকারি কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত হবে। তবে কী কারণে এমনটি করা হবে তার ব্যাখ্যা দেয়া হয়নি। এদিকে পত্রিকার নিয়ন্ত্রণ গ্রহণের প্রতিবাদে সমবেত মানুষ এর সদর দপ্তরে প্রবেশের চেষ্টা করলে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। যামান নামক ওই পত্রিকাটির প্রধান সম্পাদক বলেছেন এ ঘটনাটি দেশ ও গণতন্ত্রের জন্যে একটি অন্ধকার অধ্যায় হিসেবে। তুরস্কের এ সিদ্ধান্তের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্রও।

যামানকে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রভাবশালী ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন এর ঘনিষ্ঠ বলে মনে করা হয়। ফেতুল্লাহ গুলেনের হিজমেত আন্দোলনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করেছে তুরস্ক সরকার। রেসেপ তায়িপ এরদোগানের সরকারকে উৎখাত করতে সংগঠনটি কাজ করছে বলে দাবি করে তুরস্ক। এক সময় ফেতুল্লাহর এরদোগানের ঘনিষ্ঠ ছিলেন কিন্তু এখন তাদের মধ্যে শত্রুতা তৈরি হয়েছে। হিজমেতের অনেক সমর্থককে আটক করা হয়েছে। বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *